‘রোহিঙ্গাদের নিয়ে মিয়ানমার সেনাপ্রধানের মাঝে ইতিবাচক পরিবর্তন এসেছে’

সোমবার, ২ জুলাই, ২০১৮ ৪:০৩:০৯ অপরাহ্ণ
0
94

যুগের কন্ঠ ডেস্ক:

ঢাকা সফররত আন্তর্জাতিক রেডক্রস কমিটির (আইসিআরসি) প্রেসিডেন্ট পিটার মোরার বলেছেন, তিনি রোহিঙ্গাদের বাংলাদেশ থেকে ফেরানো বিষয়ে মিয়ানমার সেনাপ্রধানের মাঝে ইতিবাচক পরিবর্তন দেখেছেন।
তিনি বলেন, ‘সেনাপ্রধানের ইতিবাচক আচরণ দেখে আমি স্বাভাবিকভাবেই উৎসাহিত হয়েছি।’
সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে তার সংসদ ভবনের কার্যালয়ে সাক্ষাৎ করতে গিয়ে আইসিআরসি প্রেসিডেন্ট এ তথ্য জানান। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাক্ষাৎ শেষে সাংবাদিকদের ব্রিফ করেন।
সচিব জানান, মিয়ানমার সফরকালে আইসিআরসি প্রধান বৌদ্ধ সন্নাসী ও সুশীল সমাজের সাথে কথা বলেছেন। তিনি উদ্বাস্তুদের ফেরানোর জন্য মিয়ানমারে অনুকূল পরিবেশ তৈরির প্রতি মত দেন।
রোহিঙ্গা জনগণের বসবাসের এলাকায় অর্থনৈতিক কর্মকাণ্ড সৃষ্টি করার প্রতিও জোর দেন পিটার মোরার। তিনি জানান, আইসিআরসি এসব কর্মকাণ্ডের সুযোগ তৈরি করে দেবে।
রোহিঙ্গাদের জন্য মিয়ানমার ১৩০টি গ্রাম নির্মাণ করেছে জানিয়ে তিনি বলেন, ‘ধ্বংস হওয়া গ্রাম দেখে আমি বিস্মিত হয়ে গিয়েছিলাম।’
বর্তমানে মিয়ানমারে প্রায় আড়াই লাখ রোহিঙ্গা বাস করছে বলেও জানান আইসিআরসি প্রধান। সেই সাথে তিনি বাংলাদেশ রোহিঙ্গাদের জন্য যা করছে তার প্রশংসা করেন। সাক্ষাতকালে তিনি আইসিআরসি আর্কাইভে থাকা বঙ্গবন্ধুর দুটি ছবি প্রধানমন্ত্রীকে উপহার দেন।
এ সময় শেখ হাসিনা বলেন, শুনে ভালো লাগল যে এই ইস্যুতে মিয়ানমার ইতিবাচক আছে।
তিনি জানান, এমনিতেই বাংলাদেশের জনসংখ্যা বিপুল। তার ওপর এতো উদ্বাস্তুর আগমন দেশের জন্য গুরুতর বোঝা স্বরূপ।
বাংলাদেশ আইসিআরসির কার্যক্রমে সব ধরনের সমর্থন ও সহযোগিতা দিয়ে যাবে বলেও জানান প্রধানমন্ত্রী।