দেশকে ভিক্ষুকমুক্ত করাই আমাদের লক্ষ্য

বৃহস্পতিবার, ৫ জুলাই, ২০১৮ ৮:৪৮:২৫ পূর্বাহ্ণ
0
124

নিজস্ব প্রতিবেদক:

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশের জনগণই তার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ। আর জনগণের উন্নয়নের লক্ষ্যেই করে যাচ্ছে তার সরকার। এ সময় তিনি দেশকে ভিক্ষুকমুক্ত করার কথাও ঘোষণা করেন।
বৃহস্পতিবার (৫ জুলাই) প্রধানমন্ত্রীর কার্যালয়ে খুলনা সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলরদের শপথ অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।
অনুষ্ঠানে উপস্থিত মেয়র ও কাউন্সিলরদের উদ্দেশে শেখ হাসিনা বলেন, দেশে বহুদলীয় গণতন্ত্র রয়েছে। এখানে সব দলের প্রতিনিধি আছেন। আপনারা যখন জনগণের প্রতিনিধি হিসেবে কাজ করবেন অবশ্যই জনগণের কল্যান করবেন। জনগণের স্বার্থেই আমরা কর্মসূচি দেই। যেহেতু জনগণ ভোট দিয়েছে সেহেতু তাদের সেবা অবশ্যই করতে হবে। আমরা সুষম উন্নয়নে বিশ্বাস করি। আমার কাছে জনগণই সবচেয়ে গুরুত্বপূর্ণ।’
এসময় আওয়ামী লীগ প্রার্থীকে মেয়র নির্বাচিত করায় খুলনাবাসীকে ধন্যবাদ দেন প্রধানমন্ত্রী।
খুলনার উন্নয়নে তার সরকারের নেওয়ার বিভিন্ন প্রকল্পের কথা তুলে ধরে সরকারপ্রধান বলেন, খুলনা থেকে মোংলা পর্যন্ত রেল লাইন চালুর পরিকল্পনা রয়েছে। এছাড়া খুলনার সুপেয় পানির অভাব দূর করতে কাজ শুরু হয়েছে। ওই অঞ্চলে সুপেয় পানির ব্যবস্থা করতে লবণাক্ততা মুক্ত পানির সরবরাহের ব্যবসা করা হচ্ছে বলে জানান তিনি। এছাড়া রাস্তা-ঘাট তৈরি, জাপান সরকারের সঙ্গে আলোচনা করে রূপসা সেতুর কাজ করার কথা উল্লেখ করেন শেখ হাসিনা।
প্রধানমন্ত্রী বলেন, নাগরিক সুবিধা বৃদ্ধিতে কাজ করছে সরকার। এই কাজ পুরো বাংলাদেশব্যাপী করা হচ্ছে। আমি চাই যে সব প্রকল্প পাস হয়েছে সেগুলো যেন দ্রুত বাস্তবায়ন হয় এবং মানুষ যেন এর সুফল ভোগ করতে পারে।
শেখ হাসিনা আরো বলেন, মানুষ যেন তার সব নাগরিক সুবিধা পায় সেটাই আমাদের লক্ষ্য। আমাদের লক্ষ্য প্রত্যেকটা জেলায় একটা করে বিশ্ববিদ্যালয় করে দেওয়া। যেন ঘরে বসেই ছেলেমেয়েরা লেখাপড়া করতে পারে।
খুলনা ভিক্ষুকমুক্ত করা হয়েছে উল্লেখ করে শেখ হাসিনা জানান, খুলনার স্থানীয় প্রশাসন নিজ উদ্যোগে এই কর্মসূচি বাস্তবায়ন করেছে। প্রশাসনের কর্মকর্তারা তাদের একদিনের বেতন দিয়ে এই কর্মসূচি শুরু করেন। এরপর তা দেশের বিভিন্ন স্থানে শুরু হয়। প্রধানমন্ত্রীর তহবিল থেকেও এই প্রকল্পে সহায়তা দেওয়া হয়। তিনি বলেন, ‘কারণ দেশকে ভিক্ষুকমুক্ত করাই আমাদের লক্ষ্য। আমরা চাই, কেউ ভিক্ষা করবে না। সবাই সুন্দর করে বাঁচবে।’
দলমত নির্বিশেষে দেশের উন্নয়নে, জনগণের উন্নয়নে কাজ করতে উপস্থিত মেয়র-কাউন্সিলরদের প্রতি আহ্বান জানান শেখ হাসিনা। সবাইকে ধন্যবাদ নবনির্বাচিতদের অভিনন্দনও জানান তিনি।