ফাইনালের আগে আরেক ফাইনাল

শুক্রবার, ৬ জুলাই, ২০১৮ ১:৫৯:০৯ অপরাহ্ণ
0
83

অনলাইন ডেস্ক:

কাজান স্টেডিয়াম। এই বিশ্বকাপের অভিশপ্ত স্টেডিয়ামই বলা যায়। বড় দলের কাছে রীতিমতো অভিশাপ হয়ে উঠেছে এই কাজান। এখানেই যে বিশ্বকাপ থেকে বিদায় ঘটে গিয়েছিল গত বারের চ্যাম্পিয়ন জার্মানির। তাও প্রথম রাউন্ডে। আর নকআউটে এই স্টেডিয়াম থেকেই বিদায় নিয়েছে গতবারের রানার-আপ আর্জেন্টিনা।
শেষ চারে ওঠার লড়াইয়ে এই কাজানেই আজ মুখোমুখি ব্রাজিল-বেলজিয়াম। বলা যায় এই বিশ্বকাপের সবচেয়ে শক্তিশালী দলের মধ্যে লড়াই এটা। বলা যায় ব্রাজিল-বেলজিয়াম দ্বৈরথ যেন ফাইনালের আগে আরেক ফাইনাল।
যদিও অঘটনের ঘনঘটায় পূর্ণ এই বিশ্বকাপ প্রসঙ্গে কোনো ভবিষ্যদ্বাণী করাই নিরাপদ নয়, তবে সাধারণ হিসেব বলে এই কোয়ার্টার ফাইনালে বিজয়ী দলটির হাতে বিশ্বকাপ যাওয়ার সম্ভাবনা প্রবল।
এই টুর্নামেন্টে এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংখ্যক গোল দিয়েছে বেলজিয়াম দল। ৪ ম্যাচে মোট ১২ বার প্রতিপক্ষের জালে বল ঢুকিয়েছে বেলজিয়াম। জাপানের বিরুদ্ধে ২-০তে পিছিয়ে গিয়েও শেষ পর্যন্ত নির্ধারিত নব্বই মিনিটের মধ্যেই ৩টি গোল দিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে বেলজিয়ামের ‘স্বর্ণালী প্রজন্ম’। নিশ্চিতভাবেই বলা যায়, ব্রাজিলীয় রক্ষণের ভাল পরীক্ষা নেবে বেলজিয়ামের আক্রমণ। যদিও এই বিশ্বকাপের সেরা রক্ষণ ব্রাজিলেরই। এ পর্যন্ত তারা গোল খেয়েছে মাত্র একটি।
আক্রমণ বেলজিয়ামের শক্তি হলে তাদের বড় দুর্বলতা রক্ষণ। সেলেসাওদের আক্রমণে আছেন নেইমার, কুতিনহো, উইলিয়ান, পাওলিনহো। দুই সাইড ব্যাক ফ্যাগনার এবং ফিলিপে লুইসও আক্রমণে উঠে বেলজিয়াম রক্ষণের ওপর চাপ বাড়াবেন। ব্রাজিলিয়ান রক্ষণভাগের জন্য অনুপ্রেরণার বিষয় হলো এই বেলজিয়াম বিশ্বকাপের চার ম্যাচে চার গোল খেয়েছে। বেলজিয়াম দলের দুর্বলতা কোথায়, তা শেষ ষোলোর ম্যাচে দু’গোলে এগিয়ে গিয়ে জাপানই দেখিয়ে দিয়েছে।
নেইমার-জেসুসরা সে ব্রাজিল সে সুযোগ কাজে লাগাতে পারবেন কিনা জানা যাবে আজ রাতেই।