এবার অনশনে নামছে এসিটি সেকায়েপ শিক্ষকরা

শনিবার, ৭ জুলাই, ২০১৮ ৫:২৪:৩২ পূর্বাহ্ণ
0
73

নিজস্ব প্রতিবেদক:

এবার আমরণ অনশন কর্মসূচি পালন করবেন এসিটি সেকায়েপ শিক্ষকরা।
শুক্রবার (৬ জুলাই) রাজধানীতে বাংলাদেশ এসিটি এসোসিয়েশন নামে শিক্ষক সংগঠনের কেন্দ্রীয় কমিটির বৈঠকে বিভিন্ন কর্মসূচি ঘোষণা করা হয়। আগামী সপ্তাহ থেকে তারা মানববন্ধন ও আমরণ অনশন কর্মসূচি পালন করবেন। বাংলাদেশ অতিরিক্ত শ্রেণি শিক্ষক (এসিটি) এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মামুন হোসেন এতথ্য নিশ্চিত করেছেন।
উল্লেখ্য, গত ৫ জুলাই জাতীয় সংসদের চলতি অধিবেশনে গোলাম রাব্বানী (চাঁপাইনবাবগঞ্জ-১) এমপির এক সম্পূরক প্রশ্নের উত্তরে শিক্ষামন্ত্রী বলেন, “শিক্ষাবান্ধব সরকার প্রধান জননেত্রী শেখ হাসিনার পরামর্শে, পাশের হার বৃদ্ধি, বিশেষ করে ইংরেজি, গণিত, বিজ্ঞান বিষয়ে ফেল করার হার রোধ ও শিক্ষায় পিছিয়ে পড়া এলাকা নির্বাচন করে অতিরিক্ত শ্রেণী শিক্ষক (এসিটি) নিয়োগ করা হয়। এসব শিক্ষকদের গত ডিসেম্বরে এ প্রকল্পের মেয়াদ শেষ হয়, প্রকল্প শেষ হওয়ার কারণে তাদের বেতন ভাতা বন্ধ হয়।”
তিনি আরও বলেন, ”যদি জনপ্রশাসন মন্ত্রণালয় পদ সৃষ্টি করে তাহলে এসব শিক্ষকদের রাখা সম্ভব, সেক্ষেত্রে অর্থ মন্ত্রণালয়ের বরাদ্দ দরকার।”
এদিকে বাংলাদেশ এসিটি এসোসিয়েশন এর দাবি, এসিটিদের প্রকল্প শেষে পরবর্তী প্রকল্পে অথবা এমপিওভুক্তির মাধ্যমে স্থায়ীকরণের কথা থাকলেও এখনো পর্যন্ত কোনো উদ্যোগ নেওয়া হয়নি।
শিক্ষা মন্ত্রণালয় থেকে জানা যায়, মাধ্যমিক শিক্ষার গুণগত মান উন্নত করতে বিশ্বব্যাংক ও বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়নে ২০০৮ খ্রিস্টাব্দের জুলাই মাসে সেকায়েপ প্রকল্পটি চালু করা হয়। এর মোট ব্যয় ধরা হয় তিন হাজার চারশ ৮০ কোটি টাকা। দুর্গম ৬৪টি উপজেলার দুই হাজার ১১টি স্কুলে গণিত, ইংরেজি ও বিজ্ঞান বিষয়ে ছয় হাজার শিক্ষক নিয়োগ দেওয়া হয়। সর্বশেষ গত ডিসেম্বরে প্রকল্পটির মেয়াদ শেষ হয়।
বাংলাদেশ এসিটি এসোসিয়েশন এর কেন্দ্রীয় কমিটির বৈঠকে আরও বক্তব্য রাখেন সংগঠনটির, কেন্দ্রীয় সভাপতি কৌশিক বর্মণ, রংপুর বিভাগীয় সভাপতি মাসুদ অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, তানহা নিপা, রিয়েল আহমেদ, রাফি, মিসবাহ-উল হক, স্বপন কুমার সহ আরও অনেকে।