আজ নওশাবার লাস্ট সেকেন্ড

রবিবার, ৮ জুলাই, ২০১৮ ১:২১:৪৮ অপরাহ্ণ
0
138
 বিনোদন প্রতিবেদক:

দৌলত দিয়ান একজন কম্পিউটার ইঞ্জিনিয়ার। বছর দুয়েক আগে বুয়েট থেকে পড়াশোনা শেষ করেছে। একদিন সকালে হঠাৎ চমকে ঘুম থেকে জেগে উঠে দিয়ান। তার ঘরে কারো উপস্থিতি টের পেয়েছে সে। তড়িৎ বেগে উঠে বসে অবাক হয়ে দেখে সোফায় পায়ের উপর পা তুলে সুন্দরী একজন মেয়ে বসে আছে।

মেয়েটি জানায় তার নাম রন। দিয়ান অচেনা এই মেয়ের সাথে কোনো ধরনের কাজের কথায় আসতে চায় না। তখন রন দিয়ান সম্পর্কে এমন সব তথ্য প্রকাশ করে যা এই পৃথিবীর কারোই জানার কথা না। দিয়ান বাধ্য হয় কথা শুনতে। এন্টিক প্যালেসের কিছু মূল্যবান এন্টিক রনের প্রয়োজন।

দিয়ানকে কাজটি করে দিতে হবে। দিয়ান সরাসরি মেয়েটির প্রস্তাব প্রত্যাখান করে। মেয়েটি জানতে চায় কত টাকা হলে দিয়ান কাজটা করতে রাজী হবে। দিয়ান খুবই বিরক্ত হয়, সে বলে ‘এখনি যদি সাত কোটি টাকা নগদ দিতে পারিস তবে করে দিব তোর কাজ। তোর পুঁচকে ব্যাগে এত টাকা আছে?’

মেয়েটি তার ব্যাগ থেকে মাঝারি সাইজের কয়েকটি ডায়মন্ড বের করে দিয়ানের চোখের সামনে মেলে ধরে। বলে, ‘সাত কোটি না -এর বাজার মূল্য আছে মিনিমাম ১০-১২ কোটি, এবার তাহলে নিশ্চয়ই তুমি আমার কাজটি করে দিচ্ছ! দিয়ান এই ধরণের ধাক্কার জন্য প্রস্তুত ছিল না। একপর্যায়ে বাধ্য হয়ে সে কাজটি করে দেয়।’

কাজটি শেষ হওয়ার পর রন দিয়ানকে জানায়, আটলান্টিক মহাসাগরে আমেরিকা ও ইংল্যান্ড যৌথভাবে বিগ এলিফ্যান্ট নামে একটি ভুল পারমাণবিক পরীক্ষা চালাবে। এ ভুল পরীক্ষায় পৃথিবীর ৯২% মানুষ ও প্রাণী মারা যাবে। বেঁচে থাকা ৮% মানুষ গুহাযুগ থেকে আবার সভ্যতার সূচনা করবে। সেই সভ্যতার মানুষ এই রন। রনসহ কয়েকজন দায়িত্বপ্রাপ্ত হয়ে ভবিষ্যত থেকে এসেছে এই সভ্যতার নমুনা সংগ্রহ করতে।

যাওয়ার আগে কাজের পুরস্কার হিসেবে কিছু দিতে চাইলে দিয়ান ঘড়িটির কথা ভাবতেই রন্ মুচকী হেসে সেটি দিয়ানের হাতে তুলে দেয়। রন বিদায় নিলে আবার সবকিছু সচল করতে ঘড়িটিতে হাত দেয় দিয়ান। আর তখনই তার পাশে স্থির হয়ে থাকা হকারের পত্রিকার একটি খবরে চোখ আটকে যায়। বিগ এলিফ্যান্ট নামক বিশ্বের সবচেয়ে ব্যায়বহুল পারমাণবিক বোমার পরীক্ষামূলক বিস্ফোরণ আজ বাংলাদেশ সময় সকাল ১০টা ১০ মিনিট।

মুহূর্তেই দিয়ান তার হাতের ঘড়ির দিকে তাকায় ১০টা ৯ মিনিট ৫৯ সেকেন্ড। বুঝতে পারে সভ্যতা ধ্বংসের ঠিক আগের সেকেন্ডটিতে সে অবস্থান করছে। সে কি করবে এখন?

এমনই এক গল্পের নাটকে সম্প্রতি কাজ করেছেন অভিনেত্রী কাজী নওশাবা আহমেদ। তারসঙ্গে এখানে আরও আছেন অপূর্ব, সানজিদা তন্ময়সহ অনেকে। সাইন্স ফিকশনধর্মী নাটকটি রচনা ও পরিচালনা করেছেন মেহেদী হাসান সজীব।

নাটকটি আজ রোববার (৮ জুলাই) রাত ৯টায় গ্রামীণফোনের সৌজন্যে জিটিভির ড্রামা আওয়ারে প্রচারিত হবে।