নিপীড়নবিরোধী শিক্ষকদের পদযাত্রা থেকে ৫ দফা দাবি

রবিবার, ৮ জুলাই, ২০১৮ ১১:৫৪:৫১ পূর্বাহ্ণ
0
101
ঢাবি প্রতিনিধি:

কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলা, নির্যাতন ও মামলার প্রতিবাদে সরকারের কাছে পাঁচদফা দাবি জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের একাংশ। রোববার ‘নিপীড়নবিরোধী শিক্ষকবৃন্দ’-এর ব্যানারে আয়োজিত এক পদযাত্রা থেকে এসব দাবি জানান তারা।

এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে এ পদযাত্রা শুরু হয়। দুপুরে পদযাত্রা সহকারে শহীদ মিনারে গিয়ে সমাবেশ করে শিক্ষকরা। সেখানে এক সংক্ষিপ্ত বক্তৃতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, সরকারের উচিত শিক্ষার্থীদের যৌক্তিক দাবি মেনে নিয়ে দ্রুত প্রজ্ঞাপন দিয়ে ক্যাম্পাসের সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনা। আন্দোলনকারীদের বিরুদ্ধে দায়ের করা মিথ্যা মামলা প্রত্যাহার করে দ্রুত মুক্তির ব্যবস্থা করতে হবে।

এসময় পাঁচদফা দাবি তুলে ধরেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক গীতি আরা নাসরিন।

দাবিগুলো হলো- সব শিক্ষা প্রতিষ্ঠানে সকল হামলাকারীর বিচার, আক্রান্ত শিক্ষার্থীদের নামে করা মিথ্যা মামলা প্রত্যাহার, আক্রান্তদের চিকিৎসার ব্যবস্থা করা, নারী আন্দোলনকারীদের বিরুদ্ধে যৌন নিপীড়ন (সাইবার ও শারিরীক) এর বিচার এবং কোটা সংস্কারের দ্রুত প্রজ্ঞাপন জারির মাধ্যমে স্থিতিশীলতা ফিরিয়ে দেওয়া।

পদযাত্রা শেষে শহীদ মিনারে আয়োজিত এই সমাবেশ সঞ্চালনা করেন আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহযোগী অধ্যাপক তানজিম উদ্দিন খান।

এসময় বক্তব্য দেন, ওই বিভাগের সদ্য অবসরপ্রাপ্ত শিক্ষক অধ্যাপক আকমল হোসেন, ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক তাসনিম সিরাজ, আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুল, ইউল্যাব বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি আজফর হোসেন, ঢাবির ইমিরেটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী এবং উন্নয়ন অধ্যায়ন বিভাগের শিক্ষক কাজী মারুফ।