চিকিৎসা সংক্রান্ত অভিযোগ জানানো যাবে হটলাইন নাম্বারে

মঙ্গলবার, ১০ জুলাই, ২০১৮ ১০:২৬:২১ পূর্বাহ্ণ
0
70
নিজস্ব প্রতিবেদক:

চিকিৎসা সংক্রান্ত যে কোন অভিযোগ এখন থেকে নির্ধারিত হটলাইন নাম্বারে জানানো যাবে। রোগিদের ভোগান্তি দূর করতেই এমন উদ্যোগ নিতে যাচ্ছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম জানান, যেকোনো ধরনের অনাকাঙ্খিত পরিস্থিতি এড়াতে অভিযোগ প্রদানের জন্য হটলাইন নাম্বার সম্বলিত একটি সাইন বোর্ড সকল সরকারি ও বেসরকারি হাসপাতালে স্থাপন করা হবে।
তবে সারাদেশের হাসপাতালগুলোতে এটি চালু করতে কিছুদিন সময় লাগবে বলেও জানান এই মন্ত্রী।

তিনি আরো বলেন, আমি ইতোমধ্যে বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) সাথে কথা বলে দ্রুত হটলাইন নাম্বার চালু করতে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক এবং পরিচালক হাসপাতালকে নির্দেশ দিয়েছি। যাতে একজন সাধারণ মানুষ যে কোন হাসপাতালের বিষয়ে, যে কোন অভিযোগ সরাসরি জানাতে পারেন।

হটলাইন নাম্বারে আসা অভিযোগের বিষয়ে কী ধরনের ব্যবস্থা নেয়া হবে জানতে চাইলে স্বাস্থ্যমন্ত্রী বলেন, এ বিষয়ে শিগগিরই একটি পলিসি ঠিক করা হবে। হট লাইন নাম্বারে অভিযোগ গ্রহণের জন্য একটি কমিটি থাকবে। তারা অভিযোগ শোনার পর তা লিখে কর্তৃপক্ষকে জানাবে। এরপর পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

এদিকে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ বলেন, আমরা হটলাইন চালুর প্রক্রিয়া ইতোমধ্যে শুরু করেছি। বিএমডিসি’র সাথে কথা বলে শিগগিরই একটি হটলাইন নাম্বার চালু করা হবে। এই নাম্বারটি সারাদেশের সকল হাসপাতালের সামনে লাগানো সাইনবোর্ডে লেখা থাকবে। সাধারণ মানুষ চিকিৎসা সংক্রান্ত তাদের যে কোন অভিযোগ এই হট লাইন নম্বরে জানাতে পারবেন।

সূত্র: বাসস