থাইল্যান্ডের গুহা থেকে উদ্ধারের অপেক্ষায় আরও তিনজন

মঙ্গলবার, ১০ জুলাই, ২০১৮ ১০:১৬:৫২ পূর্বাহ্ণ
0
115
Rescuers makes his way down from the entrance to a cave complex for more evacuations of the boys and their soccer coach who have been trapped since June 23, in Mae Sai, Chiang Rai province, northern Thailand Tuesday, July 10, 2018. A Thai public health official says the eight boys rescued from a flooded cave in northern Thailand are in "high spirits" and have strong immune systems because they are soccer players.(AP Photo/Sakchai Lalit)
আন্তর্জাতিক ডেস্ক:

থাইল্যান্ডের গুহায় আটকে পড়া কিশোরদের বাকি পাঁচজনকে উদ্ধারে মঙ্গলবার তৃতীয় দিনের মতো অভিযান শুরু করে ডুবুরি এবং উদ্ধারকর্মীরা। এদিনের অভিযানে আরও দু’জনকে বের করে আনার কথা জানিয়েছেন থাইল্যান্ড সরকারের মুখপাত্র। এ নিয়ে মোট ১০ জনকে উদ্ধার করা হল। বাকি রইলো কেবল দুই কিশোর এবং তাদের কোচ।

মঙ্গলবার স্থানীয় সময় সকাল ১০টায় দিকে এই অভিযান শুরু হয়। থাই নৌবাহিনীর একজন উদ্ধারকারী কর্মকর্তার বরাত দিয়ে এমন খবর জানিয়েছে মার্কিন বার্তা সংস্থা সিএনএন।

এর আগে গত দুইদিনের অভিযানে আটকে পড়া কিশোরদের মধ্য থেকে আটজনকে উদ্ধার করা হয়। চার কিলোমিটার গুহার ভেতরে এখনও আটকে থাকা বাকিদের উদ্ধারে চূড়ান্ত অভিযান চলছে।

উদ্ধারকাজের তৃতীয় দিনে আবহাওয়া অনুকূলে থাকায় দ্রুততার সাথে কাজ শেষ করার চেষ্টা চলছে।

সোমবার স্থানীয় সময় রাতে দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজের সমাপ্তির পর এই উদ্ধারাভিযানের কমান্ডার নারঙ্গসাক ওসোত্থানাকর্ন জানিয়েছিলেন, তৃতীয় দিনের কাজ শুরু হতে আনুমানিক বিশ ঘণ্টা লাগতে পারে। তবে এর পুরোটাই নির্ভর করে আবহাওয়া এবং পানির হ্রাস-বৃদ্ধির ওপর।

চূড়ান্ত এই উদ্ধারাভিযানে সর্বোচ্চ ঝুঁকি নিতে হতে পারে উদ্ধারকর্মী এবং ডুবুরিদের।

এদিকে, গুহা থেকে উদ্ধার পাওয়া আট কিশোরকে চিয়াং রাই হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। আটক অবস্থায় তারা কোনো সংক্রমণের শিকার হয়েছে কি না সে বিষয়টি পরীক্ষা করে দেখছেন চিকিৎসকরা।

তবে তাদের অবস্থা এখন উন্নতির দিকে বলে জানা গেছে।