প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনশনরত চার শিক্ষক নেতা

মঙ্গলবার, ১০ জুলাই, ২০১৮ ১০:৩৭:৫৮ পূর্বাহ্ণ
0
98
নিজস্ব প্রতিবেদক:

প্রধানমন্ত্রীর কার্যালয়ে গেছেন এমপিওভুক্তির দাবিতে এক মাসেরও বেশি সময় ধরে আন্দোলনরত ননএমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী ফেডারেশনের চার নেতা। প্রধানমন্ত্রীর কার্যালয়ের একজন কর্মকর্তার টেলিফোন পেয়ে ফেডারেশনের সাধারণ সম্পাদক অধ্যক্ষ ড. বিনয় ভূষণ রায়ের নেতৃত্বে চার শিক্ষক নেতা মঙ্গলবার সকাল সাড়ে নয়টার দিকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দিকে রওনা হন। ফেডারেশনের একাধিক নেতা এ খবর নিশ্চিত করেছেন।

ড. বিনয় ভূষণ রায়ের সঙ্গে আরও আছেন ফেডারেশনের সিনিয়র যুগ্ম-সাধারণ সম্পাদক মো: আনোয়ার হোসেন, সহসভাপতি অধ্যক্ষ মো: আব্দুল হামিদ ও প্রচার সম্পাদক ফিরোজ আহম্মেদ।

এমপিওভুক্তির দাবিতে রোদ-বৃষ্টি উপেক্ষা করে গত ১০ জুন থেকে জাতীয় প্রেসক্লাবের বিপরীত পাশের সড়কে  লাগাতার অবস্থান নেন ননএমপিও  শিক্ষকরা । বেঁধে দেয়া সময়ের মধ্যে সরকার থেকে সুস্পষ্ট সিদ্ধান্ত না দেওয়ায় ২৫ জুন থেকে তারা আমরণ অনশন করে আসছেন। এমনকি ঈদের নামাজও তারা রাজপথে আদায় করেন। মঙ্গলবার অনশনের ১৬ দিন অতিবাহিত করছেন শিক্ষকরা।

উল্লেখ্য. বর্তমানে সারাদেশে এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা প্রায় ২৮ হাজার। এগুলোতে শিক্ষক-কর্মচারী আছেন প্রায় ৫ লাখ। তাদের বেতন-ভাতা বাবদ মাসে খরচ হয় প্রায় সাড়ে ৯০০ কোটি টাকা। এর বাইরে স্বীকৃতি পাওয়া ননএমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান আছে ৫ হাজার ২৪২টি। এগুলোতে শিক্ষক-কর্মচারী আছেন ৭৫ থেকে ৮০ হাজার। স্বীকৃতির বাইরে আছে ২ হাজারেরও বেশি ননএমপিও শিক্ষা প্রতিষ্ঠান।