বেলজিয়ামের যে কোনো পরিকল্পনা রুখে দিতে প্রস্তুত ফ্রান্স

মঙ্গলবার, ১০ জুলাই, ২০১৮ ১:৩১:৫৯ অপরাহ্ণ
0
65
 স্পোর্টস ডেস্ক:

ফ্রান্সের সামনে লক্ষ্য দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ শিরোপা জেতা, বেলজিয়ামের স্বপ্ন প্রথমবারের মতো ফুটবলের শ্রেষ্ঠত্বের মুকুটটা আপন করে নেয়া। শিরোপার লড়াইয়ে দুই দলের জিততে আর মাত্র দুটি ম্যাচ। যার প্রথমটিতে একে অপরের মুখোমুখি ফ্রান্স ও বেলজিয়াম।

এখনো পর্যন্ত রাশিয়া বিশ্বকাপে কোন ম্যাচ হারেনি ফ্রান্স কিংবা বেলজিয়াম। পাঁচ ম্যাচের সবক’টি জিতেছে বেলজিয়ানরা, গ্রুপ পর্বের শেষ ম্যাচে ড্র করেছে ফ্রান্স। শেষ ষোল বা কোয়ার্টারে দাপট দেখিয়েই জিতেছে দুই দল। পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলকে বিশ্বকাপ থেকে ছিটকে দিতে দুর্দান্ত পরিকল্পনা সাজিয়েছিলেন বেলজিয়ামের কোচ রবার্তো মার্টিনেজ।

ম্যাচে মাঝমাঠ পুরোপুরি দখলে নিয়ে ব্রাজিলিয়ানদের আটকে রাখার কৌশলটা কাজে লেগেছিল শতভাগ। প্রথম সেমিফাইনালেও মার্টিনেজের অবনব পরিকল্পনার দিকে তাকিয়ে ফুটবল বিশ্ব। তবে বেলজিয়ামের কোচ যে পরিকল্পনা নিয়েই মাঠে নামুক না কেন, সেসব রুখে প্রস্তুত ফ্রান্স; এমনটাই জানিয়েছে ফ্রান্সের ১৯৯৮ সালের বিশ্বকাপ জয়ী দলের অধিনায়ক ও বর্তমান দলের কোচ দিদিয়ের দেশম।

মার্টিনেজের পরিকল্পনা খুবই কার্যকরী হলেও, দেশম জানিয়েছেন তার দল সেস পরিকল্পনা ভেস্তে দিতে বিন্দুমাত্র ছাড় দেবে না। ম্যাচের আগে দেশম বলেন, ‘(রবার্তো) মার্টিনেজ আগে থেকেই প্রতিপক্ষের একাদশ বুঝে নিতে পারে, সেটা আমার জন্য কোন সমস্যা নয়। উল্টো সেমিফাইনালে তার দলের (থমাস) মিউনার খেলতে পারবে না, আমরা দেখবো এই জায়গায় কাকে খেলানো হয়।’

দেশম আরও বলেন, ‘এটা সত্যিই যে ব্রাজিলের বিপক্ষে অভিনব এক পরিকল্পনায় সে (মার্টিনেজ) ম্যাচের দখল নিয়েছিল। মাঝমাঠে খুবই সুবিন্যস্ত ছিল তারা। এতে ব্রাজিলিয়ানরা হতভম্ব হয়ে পড়েছিল। তবে তাদের মূল শক্তিটা হচ্ছে তারা বল পেলে খুবই দ্রুত আক্রমণ সাজিয়ে তোলে। তাদের আক্রমণগুলো হয় খুব নিখুঁত। তবে যাই করুক, আমরা তার পরিকল্পনা রুখে সম্পূর্ণ প্রস্তুত।’