কিশোরীদের সাক্ষরতা ও দক্ষতা উন্নয়নে ‘অগ্নি’

বৃহস্পতিবার, ১২ জুলাই, ২০১৮ ১১:১১:০৯ পূর্বাহ্ণ
0
140
যুগের কন্ঠ ডেস্ক:

মিয়ানমার থেকে বিপুলসংখ্যক রোহিঙ্গাদের আগমনের ফলে স্থানীয় জনগোষ্ঠীর জীবনযাত্রায় মারাত্মক প্রভাব পড়েছে। এ অবস্থায় স্থানীয় কিশোরীদের স্বাক্ষরতা ও দক্ষতা উন্নয়নে ‘অগ্নি’ নামে একটি নতুন কর্মসূচি শুরু করেছে সেভ দ্য চিলড্রেন।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংস্থাটি জানিয়েছে, এ প্রকল্পের মাধ্যমে ১২-১৮ বছরের ৩০০ কিশোরী সাক্ষরতা, জীবন-দক্ষতা ও গাণিতিক সমস্যা সমাধানের পারঙ্গমতা অর্জন করবে; যা তাদের কর্মজীবনের উপযোগী প্রয়োজনীয় দক্ষতা অর্জনে সহায়তা করবে। ট্যবলেট ব্যবহার করে উন্নত পদ্ধতিতে তাদের অনানুষ্ঠানিক শিক্ষা প্রদান করা হবে এবং প্রতি ২০ জন কিশোরীর জন্য একজন সহায়ক টিউটর দায়িত্ব পালন করবেন। কক্সবাজার জেলার স্কুল থেকে ঝরে পড়া কিশোরীরা এবং যেসব কিশোরীরা কখনও স্কুলে যাওয়ার সুযোগ পায়নি, তারা এই প্রকল্পের মাধ্যমে প্রয়োজনীয়তা অনানুষ্ঠানিক শিক্ষা ও দক্ষতা লাভের সুযোগ পাবে।

গতকাল কক্সবাজার ডিসি অফিসে প্রবল্পের উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. কামাল হোসেন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মুহাম্মদ আশরাফ হোসেন, কক্সবাজার জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. সাইফুল আলম, সেভ দ্য চিলড্রেনের শিক্ষা কর্মসূচির পরিচালক বুশরা জুলফিকার, অগ্নি প্রোজেক্ট পরিচালক মেহেরুন নাহার প্রমুখ।