দাঁতের জন্য ভাল-মন্দ খাবার বলতে কি কিছু আছে?

বৃহস্পতিবার, ১২ জুলাই, ২০১৮ ১০:৪৫:১৪ পূর্বাহ্ণ
0
155
নিজস্ব প্রতিবেদক:

কিভাবে দাঁত ভাল রাখা যায় তা নিয়ে অনেকেই অনেক কথা বলেন। কেউ বলেন আখ চিবিয়ে খেলে দাঁত ভাল থাকে। কেউ বলেন প্রতিদিন একটি আপেল দাঁতকে সুস্থ রাখে। তবে আসলেই কি দাঁতের জন্য ভাল-মন্দ খাবার বলতে কিছু আছে?

১. কমলার রস, কোমল পানীয়, টক ফল ইত্যাদিতে প্রচুর অ্যাসিড থাকে। এমন খাবার দাঁতের শক্ত এনামেলকে ক্ষয় করে। তাই কমলা বা আনারসের রস খাওয়ার সময় স্ট্র ব্যবহার করা ভাল। ফলের রস খাওয়ার পর কুলকুচি বা ব্রাশ করুন।

২. অতিরিক্ত গরম কোনো খাবার যেমন পিৎজা, শিঙাড়া বা পিঁয়াজুতে কামড় দিয়ে সঙ্গে সঙ্গে যখন আমরা ঠাণ্ডা পানীয়তে চুমুক দেই, তখনই কিন্তু এনামেলে একটা চুলের চেয়ে সূক্ষ্ম ফাটল সৃষ্টি হয়। হঠাৎ গরম, হঠাৎ ঠাণ্ডা খাওয়ার ফলে এনামেল কিছুটা প্রসারিত হয় বা বেড়ে যায় এবং ফাটল ধরে। তাই গরম খাবারের সঙ্গে ঠাণ্ডা পানীয় খাওয়ার অভ্যাস বাদ দিন।

৩. যেকোনো চিনিযুক্ত পানীয় দাঁতের ক্ষতি করে। চিনি দন্তমলে অবস্থিত জীবাণুর সঙ্গে বিক্রিয়া করে অ্যাসিড তৈরি ও এনামেলের ক্ষতি করে। পানীয় হিসেবে সাধারণ পানি বা দুধের তুলনা নেই।

৪. আঠালো বা চিনিযুক্ত খাবার যেমন ক্যান্ডি, চকলেট, ললিপপ, কেক, পেস্ট্রি ইত্যাদি যথাসম্ভব এড়ানো উচিত। অতিরিক্ত চা-কফি দাঁতের স্বাভাবিক রংও নষ্ট করে।

৫. মচমচে ভঙ্গুর খাবারের ক্ষুদ্র কণা সহজেই দাঁতের ফাঁকে আটকে যায় এবং পরে দাঁত ও মাড়ির ক্ষতি করে। যেমন চিপস-জাতীয় খাবার।

৬. খুব ঠাণ্ডা খাবার, বরফের টুকরো এনামেলের ক্ষতি করে। দুধ, পনির, বাদাম, দই—এসব খাবার ক্যালসিয়াম ও ফসফরাসের জোগান দেয় এবং দাঁতের খনিজ অংশকে মজবুত করে।

দাঁতের জন্য ভাল খাবার
সবচেয়ে ভাল পানীয় হলো পানি এবং দুধ-চিনি ছাড়া চা বা গ্রিন টি। জলীয় অংশ বেশি ও খুব শক্ত বা খুব নরম নয় এমন ফলমূল যেমন আপেল, পেয়ারা ইত্যাদিও দাঁতের জন্য ভাল।