সূর্যকে ঘিরে আশ্চর্য বলয়

বৃহস্পতিবার, ১২ জুলাই, ২০১৮ ১:১৬:৪১ অপরাহ্ণ
0
131
নিজস্ব প্রতিবেদক:

বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টা। মেঘে ঢাকা আকাশ। আর সে আকাশের দিকে তাকাতেই ঢাকা শহরের আকাশে হঠাত্‍ই অনেকের চোখে পড়ে সূর্যের পাশে গোলাকার বলয় । এমন দৃশ্যের দেখা সচরাচর মেলে না।

ঘটনার প্রত্যক্ষদর্শীরা জানান, রাজধানীর আকাশে সূর্য তখন মধ্যগগনে। আচমকাই দেখা গেল সূর্যিমামার চারপাশে এক ‘বিস্ময়-বলয়’। গোলাকার একটি ধোঁয়াটে বলয় ঘিরে রয়েছে সূর্যকে। অনেকটা রংধনুর মতো একটা বলয় ঘিরে রয়েছে সূর্যকে। মুহূর্তেই এ দৃশ্য ক্যামেরাবন্দি করেন অনেকে।

তবে বিজ্ঞানীরা জানান, এই ঘটনা সচরাচর দেখা না গেলেও অস্বাভাবিক কিছু নয় । এটি সূর্যের ২২ ডিগ্রি বলয় । আকাশে ভেসে বেড়ানো কেলাস আকার বরফের সঙ্গে সূর্যালোকের সংস্পর্শেই এমন বর্ণবলয়ের সৃষ্টি হয় । ভূ-পৃষ্ঠের ৫ থেকে ৮ কিলোমিটার উচ্চতায় ট্রপোস্ফিয়ার স্তরে যে সাইরাস মেঘ থাকে, সেই মেঘে সূর্যালোক বিচ্ছুরিত হয়েই এই বলয়ের সৃষ্টি হয়েছে । বলয়টি সূর্যের কেন্দ্র থেকে ২২ ডিগ্রি কোণে বৃত্তের সৃষ্টি করায় এই বলয়ের নাম ২২ ডিগ্রি বলয়। সূর্যের এই ২২ ডিগ্রি সাধারণত মেঘের ঘনত্ব ও বায়ুতে অবস্থিত তড়িত্‍ ও আবহাওয়ার উপর নির্ভর করে। সাধারণত বর্ষার মৌসুমেই এমন বলয়ের দেখা পাওয়া সম্ভব।