জুম করে দেখানো যাবে না সুন্দরীদের

শুক্রবার, ১৩ জুলাই, ২০১৮ ১২:১৮:২৪ অপরাহ্ণ
0
97
স্পোর্টস ডেস্ক:

দেখতে দেখতে শেষ সময়ে বিশ্বকাপের ২১ তম আসর। টুর্নামেন্টে বাকি আছে আর মাত্র দু’টি ম্যাচ। আগামীকাল বিশ্বকাপের তৃতীয় স্থান নির্ধারণীর পরে রোববার ফ্রান্স-ক্রোয়েশিয়া ম্যাচের মধ্য দিয়ে পর্দা নামবে বিশ্বকাপের।

তবে বিশ্বকাপের শেষ সময়ে এসে ব্রডকাস্টারদের জন্য সতর্কবার্তা পাঠিয়েছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। বিশ্বকাপের বাকি দুই ম্যাচে সুন্দরীদের জুম করে দেখাতে মানা করেছে ফিফা।

নিজের দলকে সমর্থন জোগাতে গ্যালারিতে উপস্থিত থাকেন নারী-পুরুষ নির্বিশেষে হাজার হাজার সমর্থক। প্রিয় দলের প্রিয় খেলোয়াড় গোল করলে উল্লাসে ফেটে পড়েন তারা। আর ক্যামেরা খুঁজে বেড়ায় সুন্দরী ললনাদের। এতে টিভি সেটের বাইরে থাকা দর্শকরা পায় উৎসাহ-উদ্দীপনা। কিন্তু এবার এর রাশ টেনে ধরলো ফিফা। সুন্দরী ললনাদের চোখ ধাঁধানো রূপ আর দেখা যাবে না টিভিতে।

ফুটবলে যৌনতা মোকাবেলা করার প্রচেষ্টার অংশ হিসাবে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন ফিফার স্থায়ীত্ব ও বৈচিত্র্য প্রধান ফেডেরিকো অ্যাডিয়েচি। তবে এ নিয়ম কেবল চুক্তিবদ্ধ ব্রডকাস্টারদের ক্ষেত্রেই বলবৎ হবে।

ফিফা আশা করছে, ভবিষ্যতের টুর্নামেন্টগুলোতে বিশ্বজুড়ে কোটি কোটি টেলিভিশন দর্শক স্টেডিয়ামের নারী সমর্থকদের আরও সম্মানজনক উপস্থাপন দেখতে পাবে।

সংবাদ সম্মেলনে ফিফা জানায়, বিশ্বকাপের সময় যৌন হয়রানি সংক্রান্ত বিষয়গুলি উত্থাপিত হওয়ার কারণে গ্যালারিতে থাকা নারী ভক্তদের আরও সম্মানজনক ছবি পেতে চায় তারা।

ইউরোপে বর্ণবাদের বিরুদ্ধে ফুটবল এমন স্লোগানে ফিফার সঙ্গে ভক্তদের আচার ব্যবহার নিয়ে কাজ করা সংস্থা ফেয়ার (এফএআই) জানিয়েছে, চলতি বিশ্বকাপে নারীদের হয়রানির ৩০টির বেশি অভিযোগ পেয়েছে তারা। কিন্তু প্রকৃত সংখ্যাটা তার ১০ গুণেরও বেশি।