দাম বেড়েছে মরিচ-পেঁয়াজের, সবজি সস্তা

শুক্রবার, ১৩ জুলাই, ২০১৮ ১২:১৭:১৯ অপরাহ্ণ
0
70
নিজস্ব প্রতিবেদক:

প্রতিদিনকার রাজধানীর বাজারগুলোতে বেড়েছে কাঁচামরিচ ও পেঁয়াজের দাম। এক সপ্তাহের ব্যবধানে পেঁয়াজের দাম কেজিতে বেড়েছে প্রায় ৫ টাকা করে। আর মরিচের দাম বেড়েছে কেজিতে ২০-৩০ টাকা করে। তবে সবজির দাম তুলনামূলক কম রয়েছে। প্রায় সব সবজির কেজি ২৫-৪০ টাকার মধ্যে।

শুক্রবার রাজধানীর কারওয়ানবাজার, রামপুরা, মালিবাগ হাজীপাড়া, খিলগাঁও, সেগুনবাগিচা এবং শান্তিনগরের বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ১৪০-১৬০ টাকা কেজি দরে। আর এক পোয়া (২৫০ গ্রাম) হিসাবে বিক্রি হচ্ছে ৪০-৪৫ টাকায়। গত সপ্তাহেও কাঁচা মরিচ বিক্রি হয় ১২০-১৩০ টাকা কেজি।

এদিকে গত সপ্তাহে ৪০-৪৫ টাকা কেজি বিক্রি হওয়া দেশি পেঁয়াজের দাম বেড়ে হয়েছে ৫০ টাকা। আর আমদানি করা ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩০-৩৫ টাকা কেজি, যা গত সপ্তাহে ছিল ২৫-৩০ টাকা কেজি।

আর বাজারে মরিচ ও পিয়াজ এর সরবরাহ কম থাকায় দাম বেড়েছে বলছেন বিক্রেতারা। জানা গেছে, ব্যবসায়ীদের একটি গ্রুপ পেঁয়াজ মজুদ করা শুরু করেছে। ফলে বাজারে পেঁয়াজের সরবরাহ অনেকটাই কমে গেছে । এ কারণে দামও বেড়েছে অনেক।

কিন্তু কাঁচা মরিচ ও পেঁয়াজের ঝাঁজ বাড়লেও অধিকাংশ সবজির দাম স্বাভাবিক রয়েছে। ধুন্দল, চিচিঙ্গা, পটল, ঝিঙা, ঢেঁড়স, মিষ্টি কুমড়া, বেগুন, কাঁকরোল, ঢেঁড়স, মিষ্টি কুমড়া, পেঁপে, করলাসহ প্রায় সব সবজিতেই বাজার ভরপুর। আর সঙ্গে নতুন করে এসেছে বাঁধাকপি।

দাম কমার তালিকায় ও আছে কিছু কিছু সবজি:
পেঁপের কেজি হয়েছে ২০-২৫ টাকা, যা গত সপ্তাহে ছিল ৩০ টাকা।
আর কাকরলের দাম কমে দাঁড়িয়েছে ৩০-৩৫ টাকা, যা আগের সপ্তাহে ছিল ৪০-৪৫ টাকা কেজি।
বরবটি বিক্রি হচ্ছে ২৫-৩০ টাকা কেজি, যা আগের সপ্তাহে ছিল ৪০-৫০ টাকা।
সেই সঙ্গে বাজারে নতুন আসা বাঁধাকপি বিক্রি হচ্ছে ৫-১৫ টাকা পিস।

কিছু সবজির দাম কমলেও স্থিতিশীল রয়েছে শাকের দাম। লাল শাক, সবুজ ডাটা শাক, পাট শাক, কলমি শাক আগের সপ্তাহের মতো ১০-১৫ টাকা আটি বিক্রি হচ্ছে। পুইশাক ও লাউ শাকের আটি বিক্রি হচ্ছে ২০-২৫ টাকা।