নির্বাচনে জনসমর্থনে এগিয়ে থাকবে আওয়ামী লীগ

শুক্রবার, ১৩ জুলাই, ২০১৮ ১২:৩৭:০৫ অপরাহ্ণ
0
86
নিজস্ব প্রতিবেদক:

একাদশ সংসদ নির্বাচনে জনসমর্থনে এগিয়ে থাকবে বর্তমান ক্ষমতাসীন দল আওয়ামী লীগ।  অপরদিকে ‘দুর্বল নেতৃত্বের’ কারণে নির্বাচনে আওয়ামী লীগের সামনে শক্ত প্রতিদ্বন্দ্বিতা গড়তে পারবে না বিএনপি।

আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান ‘বিএমআই রিসার্চ’- এর এক গবেষণায় এ তথ্য উঠে আসে। শুক্রবার প্রতিবেদনটি প্রকাশ হয়। দুইশর বেশি দেশে রাজনৈতিক ঝুঁকি নিরূপণ, অর্থনৈতিক পরিস্থিতি ও ঝুঁকি নিয়ে কাজ করে প্রতিষ্ঠানটি।  নিউইয়র্কভিত্তিক  বিশ্বের সবচেয়ে বড় ঋণমান কোম্পানি ফিচ রেটিংসের সহযোগী প্রতিষ্ঠান বিএমআই রিসার্চ।

তারা প্রতিবেদনে বলছে, বিএনপি নেতাকর্মীরা গত কয়েক মাস ধরে অনশন, মানববন্ধনের মত যেসব রাজনৈতিক কর্মসূচি পালন করে আসছেন, তাতে একাদশ সংসদ নির্বাচনে আওয়ামী লীগের ওপর তেমন কোনো প্রভাব পড়বে বলে মনে হয় না।

প্রতিবেদনে আরো বলা হয়, বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া গত ফেব্রুয়ারিতে দুর্নীতি মামলায় পাঁচ বছরের সাজায় কারাগারে যাওয়ার পর থেকে দলটির শক্তি হ্রাস পেয়েছে। ফলে দুর্বল নেতৃত্বের কারণে বিএনপি আগামী নির্বাচনে আওয়ামী লীগের সামনে শক্ত প্রতিদ্বন্দ্বিতা গড়তে পারবে না।

বিএমআই রিসার্চ জানায়, তারেক রহমান বিদেশে এবং দেশে বহু নেতা গ্রেপ্তার থাকায় বিএনপির নেতৃত্বে শক্তিশালী নেতার সঙ্কট তৈরি হয়েছে। অন্যদিকে আওয়ামী লীগের অবস্থা উল্টো। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলটির নেতৃত্ব দিয়ে আসছেন। তার নেতৃত্বে সরকারের দায়িত্ব পালন করছে আওয়ামী লীগ।

এদিকে ২০১৪ সালের মত এবারও বিএনপির নির্বাচন বর্জনের সম্ভাবনা থেকেই যাচ্ছে বলে মনে করছে বিএমআই রিসার্চ। নির্বাচনের আগে-পরে তাদের সহিংস আন্দোলনের সম্ভাবনাও নাকচ করতে পারছে না প্রতিষ্ঠানটি।

উল্লেখ্য, ২০১৫ সালের জানুয়ারি থেকে বিএনপি নেতৃত্বাধীন জোটের টানা তিন মাসের অবরোধ-হরতালে প্রাণ হারায় শতাধিক মানুষ।