নেতানিয়াহুর জন্য বড় আঘাত প্যারাগুয়ের সিদ্ধান্ত

শুক্রবার, ৭ সেপ্টেম্বর, ২০১৮ ১:২৮:১২ অপরাহ্ণ
0
110
 আন্তর্জাতিক ডেস্ক: 

প্যারাগুয়ে সরকার তাদের দূতাবাস তেল আবিবে ফিরিয়ে নেওয়ার যে সিদ্ধান্ত নিয়েছে তা ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহুর জন্য বড় আঘাত। এমন মন্তব্য করেছে খোদ ইসরায়েলের দৈনিক ইসরায়েল আল ইউম। খবর পার্স ট্যুডে।

ওই পত্রিকার এক খবরে বলা হয়েছে, নেতানিয়াহু যখন তেল আবিব থেকে দূতাবাস সরিয়ে বায়তুল মুকাদ্দাসে নেওয়ার জন্য বিশ্বের অন্যান্য দেশকে নানাভাবে রাজি করানোর চেষ্টা করছেন ঠিক তখনি প্যারাগুয়ে বিপরীত সিদ্ধান্ত নিল।

নেতানিয়াহু বায়তুল মুকাদ্দাসকে ইসরায়েলের রাজধানী হিসেবে প্রতিষ্ঠার জন্য ব্যাপক চেষ্টা চালাচ্ছে বলেও পত্রিকাটি জানিয়েছে। সম্প্রতি কলম্বিয়াও ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে।

এদিকে, ইসরায়েলি সংসদ নেসেটের আরব সদস্য আহমাদ তাইবি বলেছেন, প্যারাগুয়ে অত্যন্ত সাহসী সিদ্ধান্ত নিয়েছে। এই সিদ্ধান্ত ট্রাম্পের পাগলামির উপযুক্ত জবাব। আরব লীগের উপমহাসচিব সাঈদ আবু আলী বলেন, প্যারাগুয়ের পদক্ষেপ থেকে বিশ্বের অন্যান্য দেশের শিক্ষা নেওয়া উচিত।

গত মে মাসে প্যারাগুয়ের তৎকালীন প্রেসিডেন্ট কার্তেজ দূতাবাস স্থানান্তর প্রক্রিয়ায় অংশ নিতে নিজে বায়তুল মুকাদ্দাসে ছুটে গিয়েছিলেন। বর্তমান প্রেসিডেন্ট মারাও আব্দো গতমাসে দায়িত্ব গ্রহণ করার পর দূতাবাস আগের জায়গায় ফিরিয়ে নেয়ার সিদ্ধান্ত নেয়া হলো। কার্তেজ ও আব্দো দু’জনই প্যারাগুয়ের ক্ষমতাসীন রক্ষণশীল কলোরাডো পার্টির নেতা।