সেই হ্যাকারকে অভিযুক্ত করেছে এফবিআই

শনিবার, ৮ সেপ্টেম্বর, ২০১৮ ১:৪৮:০৬ অপরাহ্ণ
0
163

অনলাইন ডেস্ক:

বিশ্বে সাম্প্রতিক সময়ে আলোচিত বেশ কয়েকটি সাইবার হামলার জন্য উত্তর কোরিয়ার নাগরিক পার্ক জিন হিয়ককে অভিযুক্ত করেছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)। ২০১৬ সালে বাংলাদেশ ব্যাংক থেকে বিপুল পরিমাণ অর্থ সরানোর ঘটনার সঙ্গেও জড়িত ছিলেন এই হ্যাকার।

বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে এই হ্যাকারের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছে এফবিআই। একই সঙ্গে তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা ও গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে। যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের বলছে, অভিযুক্ত পার্ক জিন হিয়ক উত্তর কোরিয়ার সরকারের হয়ে কাজ করতেন।

উত্তর কোরীয় সরকারের পরামর্শ ও অর্থায়নে পরিচালিত ‘ল্যাজারাস গ্রুপ’নামে পরিচিত হ্যাকিং দলের সদস্য ছিলেন পার্ক জিন হিউক। দলটি এর আগে, মার্কিন প্রতিরক্ষা ঠিকাদারি প্রতিষ্ঠান লকহেড মার্টিনসহ আরও বেশ কিছু ব্যবসা প্রতিষ্ঠানে সাইবার হামলার চেষ্টা চালিয়েছিল। যদিও এসব কাজে তারা সফল হয়নি।

২০১৪ সালে সনি করপোরেশনে সাইবার হামলার পেছনেও ছিলেন এ হ্যাকার গোষ্ঠী। সেখান থেকে তারা বহু তথ্য চুরি এবং অনেক তথ্য নষ্ট করেছিল। শুধু তাই নয়, সেসময় অন্তত ১৫০টি দেশের সরকারী সংস্থা, হাসপাতাল, কারখানা, ব্যাংক ও বাণিজ্যিক প্রতিষ্ঠানের প্রায় ৩ লাখ কম্পিউটার ক্ষতিগ্রস্ত হয়। এতে ব্রিটেনের ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস) এবং ফেডএক্স আইটি নেটওয়ার্ক প্রায় অচল হয়ে পড়ে।

পার্ক ২০১৬ সালের ফেব্রুয়ারিতে নিউ ইয়র্ক ফেড থেকে হ্যাকিংয়ের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের সঞ্চিত অর্থ হাতিয়ে নেয়ার সঙ্গেও জড়িত ছিলেন। তখন যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউ ইয়র্কে (ফেড) রাখা বাংলাদেশ ব্যাংকের হিসাব থেকে ১০ কোটি ১০ লাখ ডলার চুরি হয়।

হ্যাকিংয়ের মাধ্যমে ভুয়া সুইফট বার্তা পাঠিয়ে শ্রীলঙ্কায় পাঠানো ২ কোটি ডলার আটকানো গেলেও ফিলিপাইনে পাচার হওয়া ৮ কোটি ১০ লাখ ডলার জুয়ার টেবিল ঘুরে হাতবদল হয়। তার মধ্যে দেড় কোটি ডলার ফিলিপিন্স সরকার উদ্ধার করে ফেরত দিলেও এখনও বাকি অর্থের হদিস মেলেনি।

সূত্র: ইন্টারনেট