মার্কিন নির্বাচন : ট্রাম্পের মামলার কীভাবে সমাধান হবে?

বৃহস্পতিবার, ৫ নভেম্বর, ২০২০ ১:৪০:৪১ অপরাহ্ণ
0
25
::আন্তর্জাতিক ডেস্ক::

যুক্তরাষ্ট্রের এবারের প্রেসিডেন্ট নির্বাচনে অনেকটা জয়ের পথ রয়েছেন ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী জো বাইডেন। তবে রিপাবলিকান প্রার্থী বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এরইমধ্যে গুরুত্বপূর্ণ চার রাজ্যের ভোট গণনায় চ্যালেঞ্জ জানিয়েছেন। বিষয়টি নিয়ে আদালতের শরণাপন্ন হয়েছে ট্রাম্প শিবির। শেষ পর্যন্ত তাহলে কীভাবে সমাধান হবে এসব আইনি লড়াইয়ের?

ট্রাম্প শিবিরের পক্ষ থেকে কোন প্রমাণ ছাড়াই ভোটে জালিয়াতির অভিযোগ আনা হয়েছে। পেনসিলভানিয়া, উইসকনসিন, জর্জিয়া ও মিশিগান অঙ্গরাজ্যে ভোট গণনা বন্ধ করতে আদালতের শরণাপন্ন হয়েছে ট্রাম্প শিবির। আমেরিকান সংবিধান অনুযায়ী যে কোন ব্যালটকে দুই প্রার্থীই চ্যালেঞ্জ জানাতে পারবেন। খবর বিবিসির।

যেহেতু আমেরিকায় ভোট গ্রহণ ও নির্বাচন প্রশাসনের দায়িত্ব রাজ্যগুলোর কর্তৃপক্ষের অধীন তাই প্রাথমিক ভাবে ব্যালট নিয়ে কোন অভিযোগ মোকাবেলার দায়িত্ব থাকবে রাজ্য প্রশাসনের হাতে। কোন পক্ষ ব্যালটের ফলাফল নিয়ে সংশয় প্রকাশ করলে তারা ভোট পুনঃগণনার আবেদন জানাতে পারবেন নির্বাচন প্রশাসনের কাছে, বা তাকে আইনি চ্যালেঞ্জও জানাতে পারবেন রাজ্যের আদালতে।

রাজ্যের সেক্রেটারি অফ স্টেট ফলাফল অনুমোদন করে বা ফলাফল সার্টিফাই করে স্বাক্ষর দেবার পরই সেই ফলাফল চূড়ান্ত বলে বিবেচিত হবে। ব্যালট নিয়ে সংশয় বা প্রশ্ন থাকলে রাজ্য কর্তৃপক্ষকে ফল অনুমোদন করার আগে তা জানাতে হবে।

রাজ্য স্তরে ফল সার্টিফাই করার জন্য জন্য নির্দিষ্ট সময় বেঁধে দেয়া আছে, সেটা রাজ্য ভেদে আলাদা। রাজ্যের আদালত অভিযোগ নিষ্পত্তির জন্য মামলা সুপ্রিম কোর্টে পাঠাতে পারেন আবার ব্যতিক্রমী ক্ষেত্রে সরাসরি সুপ্রিম কোর্টের কাছে মামলা নিয়ে যাবারও বিধান রয়েছে।

সুপ্রিম কোর্ট যেহেতু আমেরিকার সর্বোচ্চ আইনি আদালত তাই এ ক্ষেত্রে সুপ্রিম কোর্টের রায়ই চূড়ান্ত। তবে সেক্ষেত্রে কবে নাগাদ ফলাফল আসতে পারে সেটা বলা সহজ ব্যাপার নয়।