প্রচ্ছদ

চেনা জেফারের অচেনা অবতার

২৫ জানুয়ারি ২০২১, ১৪:০৬

যুগের কন্ঠ ২৪ ডট কম
সংগীতশিল্পী জেফার রহমান
::বিনোদন প্রতিবেদক::

তরুণ প্রজন্মের কাছে বেশ পরিচিত মুখ জেফার রহমান, যিনি একাধারে সংগীতশিল্পী ও ইউটিউবার। ইংরেজি গান গেয়েই মূলত আলোচনায় আসেন তিনি। বিশ্বব্যাপী ইউটিউবে একটু একটু করে চলা শুরু করলেও বাংলাদেশে তখনও এই মাধ্যম খুব একটা পরিচিত হয়ে উঠেনি। সেসময়েই ইউটিউবে গান প্রকাশ করতেন এই গায়িকা। সেদিক থেকে, তিনিই বাংলাদেশের প্রথম ইউটিউব বেইজড মিউজিশিয়ান।

২০১০ সাল থেকে বিখ্যাত সব ইংরেজি গান কাভার করে শোরগোল ফেলে দেওয়া জেফার ধীরে ধীরে পৌঁছে যান জনপ্রিয়তার শিখরে। স্টেজ শো মানেই যেন জেফারের গান। নেমেসিস, ওয়ারফেইজ, অর্থহীন-এর মতো দেশের বড় বড় ব্যান্ডগুলোর সঙ্গে প্রচুর স্টেজ শো করেছেন জেফার। নিজস্ব স্বকীয়তা, ভিন্ন গায়কী আর ফ্যাশন স্টেটমেন্ট দিয়ে সহজেই সবার থেকে নিজেকে আলাদা হিসেবে তৈরি করতে পেরেছেন।

মৌলিক ইংরেজি গান নিয়ে জেফারের একক অ্যালবাম রয়েছে। ২০১৭ সালে স্টার সিনেপ্লেক্সের সহযোগিতায় প্রকাশিত হয় জেফারের প্রথম একক অ্যালবাম ‘আনকেইজড’। এতে তার ৯টি মৌলিক ইংরেজি গান রয়েছে। রক ও পপ ঘরানার ইংরেজি গান গাওয়ার জন্য জেফার পরিচিত হলেও, একাধিক চলচ্চিত্রে বাংলা গানও গেয়েছেন তিনি। শুধু তাই নয়, ওয়েব সিরিজেও গেয়েছেন বাংলা গান। বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনায় নির্মিত চলচ্চিত্র ‘সেনাপতি’তে ইংরেজি গান গেয়েছেন জেফার।

‘পাঠশালা’ সিনেমায় জেফার গেয়েছেন ‘তুই ভালো থাকিস’ শিরোনামের গান। এছাড়া ‘যাযাবর সিনেমায় গেয়েছেন রোমান্টিক গান ‘প্রিয়তমা’। একটি ওয়েব সিরিজে তার গায়কীতে ‘মাকড়শা’ গানটি বেশ সাড়া ফেলেছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ সরব এই গায়িকা। লাস্যময়ী ছবি দিয়ে ফেসবুক ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে প্রায়ই সকলের নজর কাড়েন তিনি। আলোচিত এই সংগীতশিল্পী সম্প্রতি বেশ কিছু ছবি প্রকাশ করেছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। যেখানে তাকে দেখা গিয়েছে, নতুন অবয়বে। বোল্ড অবতারে হাজির হয়েছেন তিনি, যেরকমটা এর আগে দেখা যায়নি। সেখানে ভক্ত অনুরাগীদের নানারকম মন্তব্যে সয়লাব তার পোস্ট।

‘ট্রেসেমে বাংলাদেশ ফ্যাশন উইক ২০২০-এ র‌্যাম্পের মঞ্চ মাতাতেও দেখা গেছে জেফারকে।

মিউজিক বাদেও জেফারের সবচেয়ে আকর্ষণীয় পার্ট হচ্ছে তার চুল। এককালে এই চুলের স্টাইল নিয়ে প্রচুর হাসাহাসি শুনলেও এখন সেটাই আবেদনময়ী ফ্যাশন। ক্যাজুয়ালি ওয়েস্টার্ন পোশাক বেশি পরে থাকেন জেফার।

৬টি ক্যাটাগরিতে জাতীয় চলচ্চিত্র পুরস্কার জয় করা ‘ন ডরাই’ সিনেমার ‘হারবো না’ শিরোনামের আলোচিত গানটি জেফারের গাওয়া। এছাড়া এ সিনেমার এক্সিকিউটিভ প্রোডিউসার তিনি।

Shares