প্রচ্ছদ

পারমাণু চুক্তিতে আগে ইরানের প্রত্যাবর্তন চান ব্লিংকেন

২৮ জানুয়ারি ২০২১, ১১:২১

যুগের কন্ঠ ২৪ ডট কম
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন
::আন্তর্জাতিক ডেস্ক::

ওয়াশিংটনের আগে অবশ্যই তেহরানকে ইরান পারমাণবিক চুক্তি মেনে চলা শুরু করতে হবে বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন। তেহরান মেনে চলা শুরু করলে ওয়াশিংটনও তাই করবে বলে বুধবার জানিয়েছেন তিনি। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হওয়ার পর এই প্রথম প্রকাশ্যে ইরানের বিষয়ে মন্তব্য করলেন ব্লিংকেন। রয়টার্স।

প্রেসিডেন্ট জো বাইডেনের নীতির পুনরুক্তি করে ব্লিংকেন বলেন, ‘যদি ইরান জেসিপিওএ-তে (জয়েন্ট কম্প্রিহেনসিভ প্লান অব অ্যাকশন) বেঁধে দেওয়া বাধ্যবাধকতাগুলো পুরোপুরি মেনে চলা শুরু করে তাহলে যুক্তরাষ্ট্রও একই কাজ করবে।’

২০১৫ সালে ছয় বিশ্বশক্তির সঙ্গে ইরান একটি পারমাণবিক চুক্তি করেছিল। এই চুক্তির অধীনে তাদের ওপর আরোপিত আন্তর্জাতিক অর্থনৈতিক নিষেধাজ্ঞা শিথিল করার বদলে নিজেদের পারমাণবিক কর্মসূচী হ্রাস করার প্রতিশ্রুতি দিয়েছিল ইরান। আনুষ্ঠানিকভাবে চুক্তিটি জয়েন্ট কম্প্রিহেনসিভ প্লান অব অ্যাকশন (জেসিপিওএ) নামে পরিচিত।

২০১৮ সালে ডোনাল্ড ট্রাম্প ওয়াশিংটনকে এই চুক্তি থেকে সরিয়ে নিয়ে ইরানের ওপর ফের নিষেধাজ্ঞা আরোপ করেন। এর জেরে ইরানও চুক্তির শর্ত লঙ্ঘন করা শুরু করে। ইরান চুক্তিতে ফিরে এলে ওয়াশিংটন ‘দীর্ঘ ও শক্তিশালী চুক্তি’ তৈরি করার চেষ্টা করবে তাতে অন্যান্য ‘গভীর সমস্যাজনক’ ইস্যুগুলোও থাকবে বলে জানিয়েছেন ব্লিংকেন।

এই ইস্যুগুলো কী সেগুলো বলেননি তিনি, কিন্তু এর আগে বাইডেন জানিয়েছিলেন, এগুলোর মধ্যে ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের উন্নয়ন এবং ইরাক, সিরিয়া, লেবানন ও ইয়েমেনে তাদের প্রতিনিধিত্বকারী বাহিনীগুলোর প্রতি সমর্থনের বিষয়গুলো অন্তর্ভুক্ত।

Shares