প্রচ্ছদ

‘রাশিয়ার ভ্যাকসিন এই মুহূর্তে পাওয়ার সুযোগ নেই’

৩০ জানুয়ারি ২০২১, ১০:৫০

যুগের কন্ঠ ২৪ ডট কম
ফাইল ছবি
::নিজস্ব প্রতিবেদক::

এই মুহূর্তে রাশিয়ার ভ্যাকসিন বাংলাদেশিদের পাওয়ার সুযোগ নেই বলে জানিয়েছেন বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিলের (বিএমআরসি) চেয়ারম্যান এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাবেক স্বাস্থ্য ও পরিবার কল্যাণ উপদেষ্টা ডা. সৈয়দ মোদাচ্ছের আলী।

শনিবার বাংলাদেশ জার্নালকে দেয়া এক বিশেষ সাক্ষাৎকারে এমন মন্তব্য করেন তিনি।

ডা. সৈয়দ মোদাচ্ছের আলী বলেন, এই মুহূর্তে আমার জানামতে রাশিয়ার ভ্যাকসিন বাংলাদেশিদের পাওয়ার সুযোগ নেই। যদিও ড্রাগ এডমিনিস্ট্রেশন এটা বলার অধিকার রাখে। তবুও বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিলে (বিএমআরসি) অনেক ব্যাপারে অনেক কিছুর তথ্য আসে। এর কারণে যেটা জানতে পারি সেটা হলো যদি ইউরোপ, আমেরিকা এবং ভারতে কোন ওষুধ অ্যাপ্রুভ হয় এবং সেগুলো যদি কমপ্লিট হয়ে বাংলাদেশে আসে তাহলে আমাদের দেশের ড্রাগ এডমিনিস্ট্রেশন সেগুলো ব্যবহারের জন্য পারমিশন দেয়। তারাই এটির অথরাইজড। তখন আর বিএমআরসিএ’র ইথিকাল ক্লিয়ারেন্স লাগে না।

তিনি বলেন, এখন রাশিয়ার সাথে ওই ধরণের এগ্রিমেন্ট ওষুধের ব্যাপারে নেই। সুতরাং যদি তাদের ভ্যাকসিন আনতে হয় তাহলে ডিজি ড্রাগ এডমিনিস্ট্রেশন এর রুল অনুযায়ী বিএমআরসির ইথিকাল ক্লিয়ারেন্সের পরে মানুষের মধ্যে ট্রায়েল দিতে হয়। পরবর্তীতে সরকার পদক্ষেপ গ্রহণ করে। রাশিয়ার ভ্যাকসিন তাদের নাগরিকদের বাইরে কাউকে দিতে হলে চাইনিজ বা অন্যান্য ভ্যাকসিনের যে নিয়ম সেটি ফলো করতে হবে।

ভারতে সেরাম ইনস্টিটিউট শুধু মাত্র ফর্মুলা দিলে ভ্যাকসিন তৈরি করে জানিয়ে তিনি বলেন, সেরাম ইনিস্টিটিউট শুধু অক্সফোর্ড নয়, তাদের সাথে অনেক কোম্পানির এগ্রিমেন্ট রয়েছে। তারা বিশ্বের সবচেয়ে বড় ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠান। তারা অনেক কোম্পানির ভ্যাকসিন বানিয়ে দেয়। তারা কিন্তু রিসার্চ করে না, তারা ভ্যাকসিন বানিয়ে দেয়। ফর্মুলা দিলে তারা তৈরি করে। শুধু অক্সফোর্ড নয়, অনেক ভ্যাকসিনই তারা করে।

Shares