প্রচ্ছদ

নারীবিদ্বেষী মন্তব্য, অলিম্পিক প্রধানের ক্ষমা প্রার্থনা

০৪ ফেব্রুয়ারি ২০২১, ১২:৪৩

যুগের কন্ঠ ২৪ ডট কম
::স্পোর্টস ডেস্ক::

টোকিওতে অলিম্পিক ও প্যারাঅলিম্পিক আয়োজনের দায়িত্বে থাকা কমিটির প্রধান ইয়োশিরো মোরি নারীদের নিয়ে অশোভন মন্তব্য করায় দেশজুড়ে সমালোচনার ঝড় উঠে। অনেকে মোরির পদত্যাগও দাবি করে। তার মন্তব্যের জন্য ক্ষমা প্রার্থনা করলেও এখনি পদ থেকে সরে যাওয়ার কোনো পরিকল্পনা নেই বলে জানিয়েছেন।

বুধবার জাপানের অলিম্পিক কমিটির এক বৈঠকে ৮৩ বছর বয়সী মোরি বলেছিলেন, নারীরা বেশি কথা বলেন এবং বৈঠকে বেশি নারী পরিচালক থাকলে ‘সময় বেশি লাগে’।

জাপানের অলিম্পিক কমিটির পরিচালনা পর্ষদে এখন ২৪ জন সদস্য, যার মধ্যে পাঁচজন নারী। অলিম্পিকে জাপানি খেলোয়াড় বাছাইয়ের দায়িত্বে থাকা এ কমিটি ২০১৯ সালেই পরিচালনা পর্ষদে নারীর সংখ্যা বাড়িয়ে ৪০ শতাংশ করার লক্ষ্যমাত্রা নিয়েছিল।

২০০০-২০০১ সাল পর্যন্ত জাপানের প্রধানমন্ত্রীর থাকা মোরি দায়িত্বে থাকাকালীন সময়েও উল্টোপাল্টা এবং অকূটনৈতিকসুলভ মন্তব্যের জন্য পরিচিত ছিলেন। তার সর্বশেষ অশোভন মন্তব্য নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ক্ষুব্ধ প্রতিক্রিয়ার ঝড় বয়ে যায়। টুইটারে ‘হ্যাশট্যাগ মোরি রিজাইন’ ট্রেন্ড হয়ে ওঠে।

মোরি জাপানি সংবাদপত্র মাইনিচিকে বলেছেন, কেবল বাইরের লোকই নয়, পরিবারের নারী সদস্যরাও তাকে তার মন্তব্যের জন্য তিরস্কার করেছেন।

Shares