প্রচ্ছদ

সবার উপরে মুমিনুল

০৬ ফেব্রুয়ারি ২০২১, ০৯:১৭

যুগের কন্ঠ ২৪ ডট কম
::স্পোর্টস ডেস্ক::

উইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টে ক্যারিয়ারের দশম সেঞ্চুরি তুলে নিলেন টাইগার অধিনায়ক মুমিনুল হক। ১৭৩ বলে ৯ চারে এই মাইলফলক ছুঁলেন লিটল মাষ্টার। তার ক্যারিয়ারের ১০টি সেঞ্চুরির ৭টিই এই চট্টগ্রামের মাটিতে, বাকি ৩টি ঢাকার মাটিতে।

চট্টগ্রাম টেস্টের ৪র্থ দিনে দুর্দান্ত খেলে যাচ্ছেন অধিনায়ক মুমিনুল হক ও লিটন দাস। টেস্ট ক্যারিয়ারে ৬ষ্ঠ হাফসেঞ্চুরি তুলে নিলেন লিটন। ৯৬ বলে ফিফটি করেন লিটন। লিটনের হাফসেঞ্চুরি উদযাপনের রেশ কাটতে না কাটতেই সেঞ্চুরি করেন অধিনায়ক মুমিনুল।

এই সেঞ্চুরিতে অনন্য উচ্চতায় উঠে গেলেন মুমিনুল। বাংলাদেশের জার্সিতে সবচেয়ে বেশি টেস্ট সেঞ্চুরির মালিক এখন এই বাঁহাতি ব্যাটসম্যান। বাংলাদেশের জার্সিতে এর আগে সবচেয়ে বেশি টেস্ট সেঞ্চুরির মালিক ছিলেন তামিম ইকবাল (৯টি)। এতদিন টাইগার ওপেনারের সঙ্গে রেকর্ড ভাগাভাগি করছিলেন মুমিনুল। এবার তামিমকেও ছাড়িয়ে গেলেন তিনি। ৭ সেঞ্চুরি নিয়ে তালিকার তিনে আছেন মুশফিকুর রহিম। চারে মোহাম্মদ আশরাফুল (৬) এবং পাঁচে সাকিব আল হাসান (৫)।

এই ইনিংস খেলে কুমার সাঙ্গাকারা-মাইকেল ক্লার্কদের ছুঁয়েছেন মুমিনুল। গলে সাঙ্গাকারা ও জয়বর্ধানের সেঞ্চুরি আছে সাতটি করে। ক্লাক সাত সেঞ্চুরি করেছেন অ্যাডিলেড ওভালে।

এছাড়া চট্টগ্রামে সাতটি সেঞ্চুরি করে মুমিনুল ছাড়িয়ে গেছেন মাইকেল ভন, রিকি পন্টিং, ম্যাথু হেইডেন, গ্রাহাম গুচদের। টেস্ট নেতৃত্বের শুরুতে থাকা মুমিনুলের সামনে অবশ্য সুযোগ আছে সাঙ্গাকারা-জ্যাক ক্যালিসদের পরের রেকর্ডটি ছাড়িয়ে যাওয়ার।

কারণ সাবেক লংকান অধিনায়ক সাঙ্গাকারা কলম্বোর স্পোর্টস সিটি ক্লাবে করেছেন আট সেঞ্চুরি। প্রোটিয়া অলরাউন্ডার ক্যালিস কেপ টাউনের নিউল্যান্ডসে নয়টি এবং ডন ব্রাডম্যান মেলবোর্নে খেলেছেন নয়টি শত রানের ইনিংস। কলম্বোর স্পোর্টস সিটি ক্লাব গ্রাউন্ডে ১১ সেঞ্চুরি নিয়ে মাহেলা জয়বর্ধানে আছেন সবার উপরে। ওই রেডর্কও নিজের করে নিতেই পারেন মুমিনুল।

পঞ্চম উইকেটে লিটনের সঙ্গে ইতোমধ্যে ১২০ রানের জুটি গড়েছেন মুমিনুল। মুমিনুল-লিটনে ভর করে ৩৬৪ রানের লিড ছাড়িয়েছে বাংলাদেশ।

বাংলাদেশের দ্বিতীয় ইনিংসে সামনে থেকেই নেতৃত্ব দিয়ে যাচ্ছেন মুমিনুল হক। অধিনায়কোচিত ইনিংস খেলছেন তিনি। গতকাল ১ রানে ২ উইকেট হারানোর পর মুমিনুলকে যোগ সঙ্গ দিতে পারেননি মুশফিকও।

৪র্থ দিনের প্রথম সেশনে রাহকিমের ঘূর্ণিবলে পরাস্ত হয়ে মাত্র ১৮ রানে বিদায় নেন মি. ডিপেন্ডেবল। এরপর লিটন দাসকে সঙ্গী করে দুর্দান্তভাবে এগিয়ে যাচ্ছেন মুমিনুল।

দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করতে নেমে ১ রানে দুই উইকেট হারানো বাংলাদেশ ৩৩ রানের মাথায় হারিয়ে বসে তৃতীয় উইকেট। তিন উইকেটে ৪৭ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করে বাংলাদেশ।

উল্লেখ্য, চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে ৪৩০ রান তুলেছিল বাংলাদেশ। পরে বাংলাদেশের স্পিন বিষে নীল হয়ে ২৫৯ রানে গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজের প্রথম ইনিংস।

Shares