প্রচ্ছদ

ডিজিটাল স্কুল সোসাইটির শিক্ষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

১৪ ফেব্রুয়ারি ২০২১, ১১:০৪

যুগের কন্ঠ ২৪ ডট কম

 

::নিজস্ব প্রতিবেদক::
ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, আজকের শিশুরাই আগামী দিনে তথ্যপ্রযুক্তি নির্ভর শিক্ষা বিনির্মাণে মূখ্য ভূমিকা পালন করবে। তাদের হাত ধরেই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা পূর্ণতা পাবে। আর শিশুদের ডিজিটাল শিক্ষায় পারদর্শী করে তুলতে শিক্ষকদের তথ্যপ্রযুক্তিতে পারদর্শী হতে হবে, তা না হলে কর্মক্ষেত্রে তাঁরা পিছিয়ে পড়বে।

তাই ডিজিটাল কনটেন্ট ব্যবহারের মাধ্যমে শ্রেণিকক্ষে পাঠদানে দক্ষ এবং অভিজ্ঞ হতে শিক্ষকদের প্রশিক্ষণের কোনো বিকল্প নেই। রাজধানীতে গতকাল শনিবার রাতে বাংলাদেশ ডিজিটাল স্কুল সোসাইটি (বিডিএসএস) আয়োজিত এক শিক্ষক প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

বিডিএসএস চেয়ারম্যান ও মিরপুর ইংলিশ ভার্সন স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ ইয়াহিয়া খান রিজনের সভাপতিত্বে বিজয় ডিজিটালের সিইও জেসমিন জুই প্রশিক্ষক হিসেবে কর্মশালা পরিচালনা করেন। বিশেষ অতিথি হিসেবে মিরপুর থানা (মাধ্যমিক) শিক্ষা অফিসার আবদুল কাদের ফকির বক্তৃতা করেন।

এছাড়া কর্মশালায় মিরপুর ইংলিশ ভার্সন স্কুল এন্ড কলেজের ম্যানেজিং কমিটির সভাপতি এমেলি খাতুন, আল ফালাহ একাডেমীর অধ্যক্ষ মোয়াজ্জেম মিয়া, বিজয় ইন্টারন্যাশনাল স্কুলের প্রধান শিক্ষক মো. হাসান, দি রয়েল স্কুলের প্রধান শিক্ষক একেএম নূর আলম, ফাতিমা খন্দকারসহ বৃহত্তর মিরপুর এলাকার প্রায় ৫০টি স্কুলের শিক্ষক ও প্রতিষ্ঠান প্রধানগণ উপস্থিত ছিলেন।

দেশে ডিজিটাল প্রযুক্তি বিকাশের অগ্রদূত ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার শিক্ষক প্রশিক্ষণ কর্মশালায় বলেন, দুর্গম প্রত্যন্ত অঞ্চলে যেখানে সভ্যতা পৌঁছে না সেখানে শিক্ষার ডিজিটালাইজড শুরু হয়েছে। প্রধানমন্ত্রীর দিকনির্দেশনায় দ্বীপ, চর ও হাওর অঞ্চলসহ দেশের প্রতিটি অঞ্চলে ডিজিটাল কানেক্টিভিটি পৌঁছে দিতে আমরা কাজ করছি।

সামাজিক দায়বদ্ধতা তহবিলের অর্থে আমরা ইতোমধ্যে দূর্গম প্রত্যন্ত অঞ্চলের ৬শত ৫০টি প্রাথমিক বিদ্যালয়ের ডিজিটাল শিক্ষার কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়ন করছি। এরই মধ্য দিয়ে দেশে ডিজিটাল শিক্ষা বিস্তারের দৃষ্টান্ত স্থাপিত হতে চলেছে বলে মন্ত্রী উল্লেখ করেন।

শিক্ষার ডিজিটাল রূপান্তরের পথপ্রদর্শক মোস্তাফা জব্বার শিক্ষক অভিভাবকসহ সংশ্লিষ্ট সবাইকে মেধাবি জাতি বিনির্মাণে প্রাথমিক শিক্ষার ডিজিটাল রূপান্তরের চলমান কর্মসূচি সফল করতে সম্মিলিত উদ্যোগে কাজ করে যাওয়ার আহবান জানান।

Shares