প্রচ্ছদ

নারায়ণগঞ্জে সরস্বতী পূজা পালন

১৭ ফেব্রুয়ারি ২০২১, ১১:০৫

যুগের কন্ঠ ২৪ ডট কম
প্রার্থনা
::নারায়ণগঞ্জ প্রতিনিধি::

“সরস্বতী মহাভাগে বিদ্যে কমললোচনে, বিশ্বরূপে বিশালাক্ষী বিদ্যাংদেহী নমোহস্তুতে” এ মন্ত্র উচ্চারণ করে বিদ্যা ও জ্ঞান অর্জনের জন্য দেবী সরস্বতীর চরণে পুষ্পাঞ্জলী অপর্ণ করেছেন শিক্ষার্থীরা।

মঙ্গলবার সকাল থেকে শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, মন্দির, বাসা বাড়ির ছাদেসহ অস্থায়ীভাবে সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়। আগামী বৃহস্পতিবার বির্সজনের মাধ্যমে পূজার সমাপ্তি হবে।

অন্যদিকে করোনায় এক বছরের বেশি সময় ধরে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় অনেক শিক্ষার্থী স্কুল খুলে দেওয়ার জন্য আহবান জানিয়েছেন। আবারও নিয়মিত স্কুলে ক্লাস করার জন্য দাবি জানিয়েছেন।

দশম শ্রেনির ছাত্র দিপন পোদ্দার বলেন, ‘একবছর ধরে স্কুলে যেতে পারছি না। ঘরে থাকতে হচ্ছে। এভাবে পড়ালেখা করতে ভালো লাগে না। স্কুলে গেলে বন্ধুদের সঙ্গে দেখা হয় ও শিক্ষকেরা সামনে থেকে পড়ান সেটাই ভালো লাগে। তাই আমাদের স্কুল খুলে দেয়া হোক।’

নারায়ণগঞ্জ শহরে সরেজমিনে দেখা যায়, সরস্বতী পূজা হয়েছে নারায়ণগঞ্জ সরকারি তোলারাম কলেজ, নারায়ণগঞ্জ কলেজ, নারায়ণগঞ্জ হাইস্কুল, নারায়ণগঞ্জ মর্গ্যান বালিকা উচ্চ বিদ্যালয়, বিদ্যা নিকেতনসহ বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানে। আর পূজা অংশগ্রহণ করতে সকাল থেকে শিক্ষার্থীরা বই খাতা নিয়ে স্কুলে পূজারস্থলে এসেছেন। নতুন পোশাক পড়ে উপবাস থেকে মা সরস্বতীর চরণে পুষ্পাঞ্জলী নিবেদন করেন। পূজা শেষে প্রসাদ নিয়ে বাসায় ফিরেন শিক্ষার্থীরা।

এদিকে বিভিন্ন পূজামণ্ডপে নতুন শিক্ষার্থীদের হাতেখড়ি দেয়া হয়। অ, আ লিখে শিক্ষা জীবন শুরু করেন তারা।

সনাতন ধর্মীবলম্বীদের মতে, মাঘ মাসের পঞ্চমী তিথিতে বিদ্যার দেবী সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়। যার ধারবাহিকতায় তারা পূজা করে আসছেন।

নারায়ণগঞ্জ সদর উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি রঞ্জিত মণ্ডল বলেন, ‘নারায়ণগঞ্জ জেলায় মন্দির, শিক্ষা প্রতিষ্ঠান, বাসা বাড়ির ছাদসহ অস্থায়ীভাবে কয়েক হাজার মণ্ডপে সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়েছে। শিক্ষার্থীরাই বেশি পূজা করেন যার জন্য সুনির্দিষ্ট ভাবে সংখ্যা বলা যাচ্ছে না। শান্তিপূর্ণভাবে পূজা করেছে সবাই। এজন্য প্রশাসনের কঠোর ভূমিকা রয়েছে।

Shares