প্রচ্ছদ

পিছিয়ে পড়া শিক্ষার্থীদের সাপোর্টে কাজ করছে ‘রাদসা’

১৭ ফেব্রুয়ারি ২০২১, ১০:৫৪

যুগের কন্ঠ ২৪ ডট কম
::লালমনিরহাট প্রতিনিধি::

রংপুর বিভাগের ছাত্র-ছাত্রীদের পড়াশোনায় নানা সুযোগ সুবিধা প্রদান, সমস্যা গুলো সমাধান করার লক্ষ্যে রংপুর ডিভিশন স্টুডেন্টস ওয়েলফেয়ার এ্যাসোসিয়েশন (রাদসা) নামে একটি সংগঠন প্রতিষ্ঠিত হয়েছে।

সংগঠনটি শিক্ষার্থীদের সুবিধায় হ্যান্ডনোট সরবরাহের পাশাপাশি রংপুর বিভাগের বেশিরভাগ শিক্ষার্থীই আর্থিক অবস্থা খারাপ হওয়ায় এবং বেশিরভাগ স্কুল কলেজ গ্রামাঞ্চলে হওয়ায় সিংহভাগ শিক্ষার্থী অফলাইনে থাকার কারণে দেশের নামি দামী শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকদের নোট সংগ্রহ করা সম্ভব হয় না। সেক্ষেত্রে সংগঠনটি তাদেরকে অনলাইন প্লাটফর্মে বিভিন্ন স্বনামধন্য শিক্ষকদের নোট সরবরাহ করার উদ্যোগ গ্রহণ করে এবং অনলাইনে প্রাপ্ত সুবিধাগুলো তারা অফলাইনে তাদের বন্ধুদেরকে সরবরাহ করবে।

এতে করে তাদের মধ্যে অন্যকে পড়ানোর বা সহযোগিতা করার মানসিকতা গড়ে উঠবে, সেই সাথে সেই সব স্কুল, কলেজ ও ভার্সিটিতে একটি করে টিম করে দেয়া হয়েছে। যারা এই সুযোগ সুবিধাগুলো সবার কাছে পৌঁছে দিচ্ছে।

শুধু স্কুল কিংবা কলেজ এর জন্য নয় বরং ভার্সিটি লেভেলের শিক্ষার্থীদের জন্য বিসিএস প্রস্তুতি, গুগল, অ্যামাজন এর মত টেক জায়ান্ট কোম্পানিগুলোতে জব প্রিপারেশন নেয়ার টিপস শেয়ার করা হচ্ছে।

সংগঠনটির প্রতিষ্ঠাতা ও সভাপতি শামিমা বিনতে জলিল বলেন, করোনা মহামারীর কারণে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে অনলাইন ক্লাস নেয়া হচ্ছে। এক্ষেত্রে অসচ্ছল শিক্ষার্থীরা বা সুবিধাবঞ্চিত শিক্ষার্থীরা পিছিয়ে পড়ছে। গ্রামের অনেক শিক্ষা প্রতিষ্ঠানে অনলাইন ক্লাস হচ্ছে না। এই সমস্যা দূরীকরণে, অনলাইন এবং অফলাইনে শিক্ষাকার্যক্রম প্রদান ও দিক নির্দেশনা দেয়া হচ্ছে রংপুর ডিভিশন স্টুডেন্টস ওয়েলফেয়ার এ্যাসোসিয়েশন রাদসা‘র মাধ্যমে।

তিনি আরো বলেন, প্রতিটা প্রতিষ্ঠানের কয়েকজন শিক্ষার্থীদের নিয়ে একটি টিম গঠন করা হয়েছে। তারাই অসচ্ছল শিক্ষার্থীদের কাছে আমাদের প্রয়োজনীয় লেকচারসহ দিকনির্দেশনাগুলো পৌঁছে দিচ্ছে। এছাড়াও তাদেরকে বিভিন্ন সফল ব্যক্তিদের সাথে লাইভ মিটিং এ সাক্ষাত করাচ্ছি। এতে করে তারা বিভিন্ন দিক নির্দেশনা পাচ্ছে যা তাদের ভবিষ্যতে সফল হতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

রংপুর ডিভিশন স্টুডেন্টস ওয়েলফেয়ার এ্যাসোসিয়েশন’ পাবলিক রিলেশন হেড নুসরাত জাহান মিম ও সাধারণ সম্পাদক মো. আব্দুল্লাহ আর রাফি বলেন, শুধুমাত্র রংপুর বিভাগের শিক্ষার্থীদের শিক্ষায় সার্বিক সহযোগিতা করার উদ্দেশ্য নিয়ে রংপুর ডিভিশন স্টুডেন্টস ওয়েলফেয়ার এ্যাসোসিয়েশন (রাদসা) কাজ শুরু করেছে। শিক্ষার্থীদের অনলাইনে ও অফলাইনে সকল ধরনের স্টুডেন্ট সাপোর্ট দেয়ার প্রতিজ্ঞা নিয়ে কাজ করে যাবে। রাদসা রংপুর বিভাগের সকল শিক্ষার্থীদের মিলন মেলা হবে।

Shares