প্রচ্ছদ

টিকা পেতে সবাইকে ধৈর্য ধরার পরামর্শ সেরামের

২২ ফেব্রুয়ারি ২০২১, ১২:০৬

যুগের কন্ঠ ২৪ ডট কম
সেরাম সিইও আদর পূনাওয়ালা
::আন্তর্জাতিক ডেস্ক::

বিশ্বে টিকা উৎপাদনকারী সবচেয়ে বড় কোম্পানি সেরাম ইনস্টিটিউট অব ইনডিয়ার কাছে যেসব দেশ ও সরকার করোনাভাইরাসের টিকা চাইছে, তাদের সবাইকে ধৈর্য ধরার পরামর্শ দিয়েছেন প্রতিষ্ঠানটির সিইও আদর পূনাওয়ালা। দ্য হিন্দু।

রোববার এক টুইটে তিনি বলেছেন, টিকা রপ্তানি করার ক্ষেত্রে ভারতের নিজস্ব চাহিদাকে অগ্রাধিকার দেওয়ার ‘নির্দেশনা’ রয়েছে। ফলে অন্য দেশে রপ্তানি হয়ত বিলম্বিত হতে পারে।

প্রতিবছর বিশ্বে যে পরিমাণ টিকা উৎপাদন হয়, তার তিন-পঞ্চমাংশ সরবরাহ করে ভারত। তবে ১৩০ কোটি মানুষের দেশ ভারতেই এখন বিশ্বের সবচেয়ে বড় টিকাদান কার্যক্রমটি চলছে। এমনিতে বছরে গড়ে ৩৯ কোটি মানুষকে হাম ও যক্ষ্মার টিকা দেওয়ার অভিজ্ঞতা ভারতের আছে। কিন্তু বিপুল জনসংখ্যার এই দেশে করোনাভাইরাসের টিকাদান কার্যক্রম দ্রুত এগিয়ে নিতে নরেন্দ্র মোদি সরকারকে হিমশিম খেতে হচ্ছে।

টুইটারে সেরামের সিইও পূনাওয়ালা লিখেছেন, বিভিন্ন দেশ ও সরকারকে বলছি, আপনারা কোভিশেল্ড পাওয়ার অপেক্ষায় রয়েছেন। আমি বিনীতভাবে আপনাদের ধৈর্য ধরার অনুরোধ করছি। ভারতের বিপুল চাহিদাকে অগ্রাধিকার দেওয়ার নির্দেশনা অনুসরণের পাশাপাশি বাকি বিশ্বের চাহিদার মধ্যে সমন্বয় করতে হচ্ছে সেরামকে। আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা অব্যাহত রেখেছি।

নিউ ইয়র্ক টাইমস-এর প্রতিবেদনে বলা হয়েছে, কার তরফ থেকে সেরাম ইনস্টিটিউট ওই নির্দেশনা পেয়েছে, সিইও তা বলেননি। এ ব্যাপারে তার কোম্পানির কোনও মন্তব্যও পাওয়া যায়নি।

Shares