প্রচ্ছদ

সৈন্য সরিয়ে নিল ভারত ও চীন

২২ ফেব্রুয়ারি ২০২১, ১২:৩৩

যুগের কন্ঠ ২৪ ডট কম
প্রতীকী ছবি
::আন্তর্জাতিক ডেস্ক::

হিমালয়-সংলগ্ন লাদাখের বিতর্কিত প্যাংগং লেক এলাকা – যেখানে গত জুন মাসে এক রক্তাক্ত সংঘর্ষে ভারত ও চীনের অন্তত ২৪ জন সৈন্য নিহত হয়েছিল – সেখান থেকে দু’দেশই তাদের সৈন্যদের সরিয়ে নেয়ার কাজ শেষ করেছে।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রচার করা এক যৌথ বিবৃতিতে একথা জানানো হয়। এই এলাকাটিতে ভারত ও চীনের সীমান্ত স্পষ্টভাবে চিহ্নিত না হওয়ায় তা দু’দেশের সৈন্যদের মধ্যে উত্তেজনা সৃষ্টির কারণ হয়ে ওঠে। প্যাংগং লেকের উত্তর ও দক্ষিণ তীরে দু’পক্ষই বিপুল পরিমাণ সৈন্য মুখোমুখি অবস্থানে মোতায়েন রেখেছিল।

ভারতের লাদাখ ও চীন-নিয়ন্ত্রিত আকসাই-চিন এলাকায় গত কয়েক মাসে দু’দেশের হাজার হাজার সৈন্য মোতায়েন হওয়ায় – যে কোন সময় সংঘাত বাধতে পারে এমন আশংকা দেখা দিয়েছিল।

গত ১১ই ফেব্রুয়ারি ভারত ও চীন লাদাখের প্যাংগং লেক এলাকা থেকে দু’দেশই তাদের সৈন্যদের সরিয়ে নেবার ইচ্ছের কথা ঘোষণা করে। এরপর থেকে সৈন্য সরিয়ে নেবার কাজ চলছিল। শনিবার ভারত ও চীনের উর্ধতন সামরিক কম্যান্ডাররা – তাদের বিতর্কিত সীমান্ত এলাকায় সৃষ্ট উত্তেজনা প্রশমনের জন্য ৯ দফায় বৈঠক করেন।

দু’দেশই এখন বলছে যে তারা দু’দেশের দীর্ঘ সীমান্তের অন্য এলাকাগুলোতেও শান্তি বজায় রাখার জন্য কাজ করবে। ভারত ও চীনের মধ্যে গত বহু দশক ধরে সীমান্ত নিয়ে উত্তেজনা চলছে এবং ১৯৬২ সালে তাদের মধ্যে যুদ্ধও হয়েছে। সূত্র: বিবিসি বাংলা।

Shares