সূচকের সঙ্গে কমেছে লেনদেন

যুগের কন্ঠ ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ৩১ মে, ২০২১
ছবি: সংগৃহীত
::নিজস্ব প্রতিবেদক::
সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে লেনদেন। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৭ পয়েন্ট কমে ৫ হাজার ৯৯০ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট কমে যথাক্রমে ১২৮৬ ও ২২০৫ পয়েন্টে অবস্থান করছে।ডিএসইতে এক হাজার ৭৩৬ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ৪১৩ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে দুই হাজার ১৪৯ কোটি ২১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

ডিএসইতে ৩৫৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১০২টি কোম্পানি কমেছে ২০৩টি এবং অপরিবর্তিত রয়েছে ৫৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

সোমবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো-বেক্সিমকো লিমিটেড, কনফিডেন্স সিমেন্ট, লাফার্জহোলসিম, ডাচবাংলা ব্যাংক, ইফাদ অটোস, মার্কেন্টাইল ব্যাংক, নর্দান ইন্স্যুরেন্স, লংকাবাংলা, পাইওনিয়ার ইন্স্যুরেন্স ও গ্রীণডেল্টা ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭ হাজার ৩৫৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৯৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৮৯টির, কমেছে ১৬৯টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির কোম্পানির শেয়ার দর।

সিএসইতে ৫৮ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৫১ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১০৯ কোটি ২ লাখ টাকার।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..