বয়স্কদের মানসিক শক্তি বৃদ্ধিতে করণীয়

যুগের কন্ঠ ডেস্ক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১ জুন, ২০২১
প্রতীকী ছবি
::যুগের কন্ঠ ডেস্ক::
সময়ের সাথে সাথে করোনা মহামারি আরো সংকটময় হচ্ছে। বর্তমান পরিস্থিতিতে সব বয়সী মানুষ প্রতিনিয়ত মানসিক শক্তি হারাচ্ছে। তবে বয়স্করা একটু বেশিই মানসিক চাপ অনুভব করছেন।

সম্প্রতি এক জরিপে দেখা গেছে, করোনা মহামারির কারণে বাড়ির বয়স্করা অধিক মানসিক চাপে রয়েছেন। এই মানসিক চাপ দূর করার কয়েকটি উপায় বলেছেন মনোরোগ বিশেষজ্ঞরা-

প্রথমত, তাদেরকে কথা বলার সুযোগ দিন। তারা বেশিরভাগ সময় একাকীত্ব অনুভব করেন, তাদের এই একাকীত্ব দূর করার তাদের সাথে বেশি বেশি কথা বলুন। তারা কথা বলতে ইচ্ছুক। এভাবে তাদের নিঃসঙ্গতা দূর হবে।

দ্বিতীয়ত, বাসার সিনিয়র সিটিজেনদের বলা কথা মনোযোগ দিয়ে শুনুন। তাদের সাথে গল্প করুন, আড্ডা দিন। তারা যে বিষয় নিয়ে কথা বলতে আগ্রহী সেই বিষয়ে কথা বলুন এবং শুনুন সাথে বোঝার চেষ্টা করুন। তাদেরকে কোনভাবেই মানসিকভাবে ভেঙ্গে পরতে দেয়া যাবে না।

তৃতীয়ত, তাদের সব ধরনের সাহায্যে এগিয়ে আসুন। তারা যাতে নিজেদের কখনো বোঝা অনুভব না করেন। তাদেরকে বুঝতে দিতে হবে যে আপনারা সবসময় তাদের পাশে আছেন। অবশ্যই খেয়াল রাখবেন তারা যেনো আপনার কোন আচরণে কষ্ট না পান। কোন কারণে তাদের মানসিক চাপ অনুভব করতে দেয়া যাবে না। সর্বদা তাদের পাশে থাকুন।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..