স্টাইল ক্র্যাফটের শ্রমিক-কর্মকর্তারা ফের আন্দোলনে

যুগের কন্ঠ ডেস্ক
  • আপডেট টাইম : শনিবার, ১৭ জুলাই, ২০২১
ফাইল ছবি
::গাজীপুর প্রতিনিধি::

বকেয়া বেতনের দাবিতে গাজীপুর মহানগরের লক্ষ্মীপুর এলাকায় সকাল থেকে স্টাইল ক্রাফট লিমিটেড নামের পোশাক কারখানার শ্রমিকরা বিক্ষোভ ও সড়ক অবরোধ করছে। এতে ঢাকা-গাজীপুরের ওই অংশে সড়ক প্রকার যানবাহন চলাচল বন্ধ হয়ে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

শনিবার সকাল ১০টা থেকে শুরু হওয়া বিক্ষোভ ও সড়ক অবরোধ বিকেল বিকেল পর্যন্ত চলছে। বেশ কয়েক দফা তারা তাদের পাওনা আদায়ে বিক্ষোভ করছে। গত বুধবার ও বৃহস্পতিবারও শ্রমিকরা বিক্ষোভ-সড়ক অবরধ করে।

গাজীপুর শিল্প পুলিশের পরিদর্শক সমীর চন্দ্র সূত্রধর জানান, এ দিন সকাল ১০টার দিকে শ্রমিকরা তাদের বকেয়া, বাৎসরিক ছুটিসহ কারখানার সামনে কর্মবিরতি ও বিক্ষোভ শুরু করে।

নাম প্রকাশে অনিচ্ছুক শ্রমিকরা জানান, তাদের বিগত বিভিন্ন মাসের আংশিক বকেয়া বেতন, বাৎসরিক ছুটিসহ বিভিন্ন পাওয়া পরিশোধ করা হয়নি। তারা বেশ কয়েক দফা বিক্ষোভ চালিয়েছে। কয়েক দফা শ্রমিকরা একই দাবিতে কর্মবিরতি ও সড়ক অবরোধ করে। এরপরও তাদের পাওনা দেয়া হচ্ছে না।

বিক্ষোভকারীরা জানায়, স্টাইল ক্রাফট পোশাক কারখানায় প্রায় সাড়ে ৭শ’ কর্মকর্তা-কর্মচারী এবং প্রায় ৫ হাজার শ্রমিক রয়েছে। কারখানার শ্রমিক-কর্মচারীরা চলতি বছরের মার্চ, মে, জুন এবং ২০২০ সালের মার্চ ও আগস্টের শতকরা ৫০ ভাগ, ২০১৯ সালের ডিসেম্বর ও অক্টোবরের ৩৫ ভাগ, নভেম্বরের ১৫ ভাগ বেতন পাওনা রয়েছে।

এ ছাড়াও কারখানার কর্মচারীরা ইনক্রিমেন্টসহ তাদের চার বছরের বাৎসরিক ছুটি ও দুই বছরের ঈদ বোনাসের টাকা পাওনা রয়েছেন। তারা বেশ কিছুদিন ধরে এসব পাওনা পরিশোধের জন্যে কর্তৃপক্ষের কাছে দাবি জানিয়ে আসছিলেন।

তবে কারখানা কর্তৃপক্ষ কর্মকর্তা-কর্মচারীদের পাওনা পরিশোধের জন্যে একাধিকবার তারিখ ঘোষণা করলেও পরিশোধ করেনি। এ ব্যাপারে কারখানা কর্তৃপক্ষের কারো বক্তব্যও পাওয়া যায়নি।

প্রসঙ্গত, এর আগে গত রমজানের ঈদের ছুটির আগে এপ্রিল মাসের বেতন ভাতা ও ঈদ বোনাস পরিশোধের দাবিতে শ্রমিকরা আন্দোলনে নামে। তখন শ্রমিকদের আন্দোলনের মুখে ওই মাসের আংশিক শ্রমিকদের পাওনাদি পরিশোধ করা হয়।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..