জবিতে ‘পর্যটনে রোহিঙ্গা অভিবাসনের প্রভাব নির্ধারণ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

জবি প্রতিনিধি;
  • প্রকাশিত: ১৮ অক্টোবর ২০২১, ২:০১ অপরাহ্ণ | আপডেট: ১ মাস আগে

ছবি সংগৃহীত

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগে পিএইচডি এর উপর ‘বাংলাদেশের কক্সবাজার এলাকায় পর্যটনে রোহিঙ্গা অভিবাসনের প্রভাব নির্ধারণ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সোমবার বিভাগীয় কক্ষে পিএইচপি’র গবেষক সহকারী অধ্যাপক মো. মহিউদ্দিন সেমিনারে আলোচনা করেন। সেমিনারে পিএইচডি গবেষক মো. মহিউদ্দিন বলেন, ‘কক্সবাজার বাংলাদেশের অন্যতম পর্যটন অঞ্চল।

জেলার অনেক মানুষের অর্থনৈতিক ও সামজিক অবস্থা প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে নির্ভর করে এই পর্যটন শিল্পের উপর। কিন্তু রোহিঙ্গা শরণার্থীরা আসার কারণে এর উপর ব্যাপক প্রভাব পড়েছে। বিশেষ করে পরিবেশগত ও আর্থ-সামাজিক প্রভাব অনেক বেশি।’

তিনি আরো বলেন, ‘আমার গবেষণার বিষয় হলো রোহিঙ্গা অনুপ্রবেশের ফলে কক্সবাজার এলাকায় পর্যটন শিল্পের উপর কি ধরনের প্রভাব পড়েছে তার একটি সমীক্ষা করা এবং দেশের পলিসি মেকারদের একটি পরামর্শ দেয়া যাতে তারা রোহিঙ্গাদের ব্যাপারে সঠিক কূটনৈতিক সিদ্ধান্ত নিতে পারে। আমাদের গবেষণায় প্রাথমিক ও গৌণ উভয় ধরণের তথ্যই ব্যবহার করা হবে।’

সেমিনারে বিভাগের চেয়ারম্যান সহযোগী অধ্যাপক মোহাম্মাদ আব্দুল কাদের-এর সভাপতিত্বে উপস্থিত ছিলেন পিএইচডি’র তত্বাবধায়ক অধ্যাপক ড. মল্লিক আকরাম হোসেন, পরিসংখ্যান বিভাগের সিনিয়র অধ্যাপক মো. আশরাফ-উল-আলম, ভূগোল ও পরিবেশ বিভাগের সহযোগী অধ্যাপক ড. আল আমীন হক, ড. নিগার সুলতানা, হাসিনা আক্তার, সহকারী অধ্যাপক এনএম রিফাত নাসের, মো. আশ্রাফ উদ্দীন, শাহানা সুলতানা, ছামিনা বেগম, নাহরিন জান্নাত, সহকারী প্রক্টর আব্দুল্লাহ মাহফুজ, কাজী নূর হোসেন মুকুল, নিউটন হাওলাদার ও কাজী ফারুক হোসেনসহ অন্যান্য গবেষকবৃন্দ।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...