ঢাবির হলে শিক্ষার্থী নির্যাতনকারীদের বিচার দাবি

ঢাবি প্রতিনিধি;
  • প্রকাশিত: ৯ নভেম্বর ২০২১, ১২:২৫ অপরাহ্ণ | আপডেট: ৩ সপ্তাহ আগে

ছবি সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আবাসিক হলগুলোতে চলমান নির্যাতন-নিপীড়নের প্রতিবাদ জানিয়েছেন ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীবৃন্দ’ ব্যানারে একদল শিক্ষার্থী। সেইসাথে গত রোববার রাতে সূর্যসেন হলে ছাত্রলীগ কর্মীর হাতে দুই শিক্ষার্থী রাতভর নির্যাতনেরও বিচার চেয়েছেন তারা।

মঙ্গলবার বিকেলে ঢাবির রাজু ভাস্কর্যের পাদদেশে এক বিক্ষোভ সমাবেশে এ দাবি জানান তারা। সমাবেশের সঞ্চালনা করেন ঢাবির আইন বিভাগের শিক্ষার্থী ও ছাত্র অধিকার পরিষদ ঢাবি শাখার দপ্তর সম্পাদক সালেহ উদ্দিন সিফাত।

সমাবেশে ভাষাবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ও ছাত্র অধিকার পরিষদের ঢাবি শাখার সহ-সভাপতি আসিফ মাহমুদ বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী নির্যাতনের শিকার হওয়ার পর আমরা আমাদের ভিসি স্যারের কাছে স্মারকলিপি প্রদান করতে যাই। তখন স্যার গণরুম, হল সংক্রান্ত বিষয়ে তাদের যে সিদ্ধান্ত, সে সম্পর্কে কথা বললেও গেস্টরুম নিয়ে কথা বলতে গেলে তিনি তা এড়িয়ে যাওয়ার চেষ্টা করেন। আমরা চাই, আমাদের প্রশাসন শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করুক, যাতে আমরা ভয়হীনভাবে আমাদের শিক্ষা কার্যক্রম চালিয়ে যেতে পারি।

ঢাবির সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ও ছাত্র অধিকার পরিষদ ঢাবি শাখার সাধারণ সম্পাদক আকরাম হোসাইন বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে যোখানে মুক্তচিন্তা বা মুক্তবুদ্ধি চর্চার কথা ছিল, সেখানে পড়াশোনা, মুক্তবুদ্ধি চর্চা তো দূরের কথা, আপনি যে মত প্রকাশ করবেন, সেই অধিকারটুকুও নেই। এই বিশ্ববিদ্যালয়ের প্রতিটি শিক্ষার্থী সবসময় ভয়ভীতির মধ্যে কাটায়৷ কারণ সে জানে না কখন তাকে আবরার ফাহাদের মতো মরে যেতে হবে।

এ সময় তিনি সূর্যসেন হলে শিক্ষার্থী নির্যাতনের সাথে যারা জড়িত ছিল, তাদেরকে আইনের আওতায় এনে বিচারের দাবি জানান।

সালেহ উদ্দিন সিফাত বলেন, নিয়মিত প্রোগ্রাম না করায় সূর্যসেন হলে ছাত্রলীগের হাতে ছাত্রলীগ কর্মী নির্যাতনের ঘটনা ঘটেছে। তাহলে এ বিশ্ববিদ্যালয়ে একজন সাধারণ শিক্ষার্থীর অবস্থা কেমন হতে পারে? আমরা আজকের মানববন্ধন থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রত্যেকটি শিক্ষার্থী নির্যাতনের বিচার দাবি করছি। এখন যদি বিচার না করা হয়, একদিন না একদিন এই বিচার হবে।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...