৯০ ভাগের বেশি শিক্ষার্থী অ্যাসাইনমেন্ট জমা দিয়েছে

অনলাইন ডেস্ক;
  • প্রকাশিত: ৩০ অক্টোবর ২০২১, ১২:০৫ অপরাহ্ণ | আপডেট: ১ মাস আগে

ছবি সংগৃহীত

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ‘করোনা মহামারিতে ঠিক কতো ভাগ শিক্ষার্থী ঝড়ে পড়েছে তা এখনো নিশ্চিত করে বলা যাচ্ছে না। তবে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ৯০ ভাগের বেশি শিক্ষার্থীর অ্যাসাইনমেন্ট জমা পড়েছে । তার মানে তারা ঝড়ে পড়েনি।

শনিবার (৩০ অক্টোবর) দুপুরে চাঁদপুর শিল্পকলা অ্যাকাডেমি মিলনায়তনে কমিউনিটি পুলিশিং ডে-২০২১ উপলক্ষে আলোচনা সভা, ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, এখনো অনেক বাবা-মা তাদের সন্তানদের স্কুলে পাঠানো নিয়ে ভয়ে আছেন। যার ফলে শিক্ষার্থীদের উপস্থিতির হার এখনো শতভাগ নয়। পরিস্থিতি স্বাভাবিক হলে শিক্ষার্থীর সংখ্যা আরও বৃদ্ধি পাবে।

ড. দীপু মনি বলেন, আমরা এখনো ঠিক বলতে পারছি না, ঠিক কত সংখ্যক ঝড়ে পড়েছে। তবে কিছু হয়তো ঝড়ে পড়েছে। যাদের একটু আর্থিক সমস্যা ছিল। তারা ছেলে মেয়েদের কাজে লাগিয়ে দিয়েছেন। বিশেষ করে মেয়েদের ক্ষেত্রে হয়তো অনেকের বাল্যবিয়ে হয়ে গেছে। যদিও বাল্যবিয়ে হওয়া উচিৎ ছিল না। আইনত যা যা ব্যবস্থা নেয়ার সেটা করা উচিৎ।কিন্তু সেই মেয়েরা যেখানেই থাকুক তারা যেন স্কুলে ফিরে আসে। তাদের পড়াশোনার সুযোগ তৈরি করে দিতে শিক্ষকদের বিশেষভাবে নির্দেশনা দেয়া হয়েছে।

কমিউনিটি পুলিশিংয়ের ফলে চাঁদপুর জেলা রাত-দিন অনেক নিরাপদ উল্লেখ করে মন্ত্রী বলেন, চাঁদপুরের তৈরি কমিউনিটি পুলিশিং আজ ছড়িয়ে পড়েছে সারাদেশে। তবে শুধু পুলিশ বা আইনশৃঙ্খলা-রক্ষাকারী বাহিনী একা কাজ করে সব অনাচার সমাজ থেকে দূর করতে পারবে না। সে জন্য সবাইকে এগিয়ে আসতে হবে।

‘সমাজের সকল স্তরের মানুষ ঐক্যবদ্ধভাবে কাজ করলেই সুন্দর একটি দেশ বিনির্মাণ করা সম্ভব হবে’ বলে জানান মন্ত্রী।

জেলা পুলিশের আয়োজনে অনুষ্ঠানে পুলিশ সুপার মিলন মাহমুদ, জেলা আওয়ামী লীগের সভাপতি নাছির উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক আবু নঈম পাটোয়ারী দুলালসহ বিভিন্ন জনপ্রতিনিধি, জেলা প্রশাসন, পুলিশ বিভাগের কর্মকর্তা ও কমিউনিটি পুলিশিং এর সদস্যরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...