ফরম পূরণের যত টাকা ফেরত পাচ্ছে এসএসসি পরীক্ষার্থীরা

;
  • প্রকাশিত: ৪ নভেম্বর ২০২১, ১২:৩৭ অপরাহ্ণ | আপডেট: ১ মাস আগে

No Caption

পরীক্ষার্থীরা কত টাকা ফেরত পাবেন সে হিসেবের বিস্তারিত জানিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড। ফেরত টাকা পাঠানো হবে সংশ্লিষ্ট পরীক্ষার্থীদের নিজ নিজ প্রতিষ্ঠানে। পরীক্ষার্থী সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান থেকে ফেরত দেয়া অর্থ গ্রহণ করবে।

বৃহস্পতিবার ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলামের সই করা অফিস আদেশ থেকে এ তথ্য জানা যায়।

পরীক্ষা ফি

পরীক্ষার্থী প্রবেশপত্রে উল্লিখিত যেসব বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করবে সেসব বিষয় ছাড়া অন্য বিষয়ের জন্য আদায়কৃত ফি থেকে বিষয় প্রতি (তত্ত্বীয়) ৩০ টাকা করে ফেরত পাবেন।

ব্যবহারিক বিষয়ের জন্য আদায় করা বোর্ড ফি থেকে বিষয় প্রতি ২০ টাকা ফেরত পাবেন। আর আইসিটি বিষয়ের ব্যবহারিক পরীক্ষার জন্য বোর্ড ফিয়ের ৩০ টাকা ও চতুর্থ বিষয়ের ব্যবহারিক পরীক্ষার জন্য বোর্ড ফি’র ৩০ টাকা ফেরত দেয়া হবে।

কেন্দ্র ফি

যেসব পরীক্ষার্থী ফরম পূরণ করেছে এবং ন্যূনতম এক বিষয়ের পরীক্ষায় অংশগ্রহণ করবে তাদের কেন্দ্র ফি থেকে পরীক্ষার্থী প্রতি ১০০ টাকা ফেরত দেয়া হবে। এছাড়াও আইসিটি বিষয়ের ক্ষেত্রে প্রতিষ্ঠান থেকে আদায় করা ২৫ টাকা এবং চতুর্থ বিষয়ের ব্যবহারিক পরীক্ষা ফি বাবদ আদায় করা ১০ টাকা ফেরত দেয়া হবে।

এছাড়াও যেসব পরীক্ষার্থী ফরম পূরণ করেছে কিন্তু পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে না; তাদের কেন্দ্র ফি বাবদ আদায় করা ৪০০ টাকা ফেরত দেয়া হবে। এসব শিক্ষার্থীদের আইসিটি বিষয়ের অতিরিক্ত আরও ২৫ টাকা ও চতুর্থ বিষয়ের ব্যবহারিক পরীক্ষা ফি বাবদ প্রতিষ্ঠান থেকে আদায় করা ১০ টাকা পরীক্ষার্থীকে ফেরত দেয়া হবে।

অপর এক আদেশে এসএসসি পরীক্ষার্থীদের ফরমপূরণের অব্যয়িত টাকা ফেরত ও বোর্ডের সঙ্গে সব ধরণের আর্থিক লেনদেনে সোনালী ব্যাংকে অ্যাকাউন্ট খুলতে সব স্কুলগুলোকে নির্দেশ দিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড।

এতে বলা হয়, স্কুলের ইংরেজি নাম ব্যবহার করে অ্যাকাউন্ট খুলতে হবে। তবে, যেসব প্রতিষ্ঠানের হুবুহু ইংরেজি নাম ব্যবহার করে সোনালী ব্যাংকের অ্যাকাউন্ট খোলা আছে তাদের অ্যাকাউন্ট খোলার প্রয়োজন নেই বলেও জানিয়েছে বোর্ড।

আগামী ৮ নভেম্বরের মধ্যে বোর্ডের ওয়েবসাইটে নির্ধারিত প্যানেলের মাধ্যমে অ্যাকাউন্টের তথ্য পাঠাতে বলা হয়েছে স্কুলগুলোকে।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...