টাকা ফেরত পাচ্ছে দাখিল পরীক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক;
  • প্রকাশিত: ৮ নভেম্বর ২০২১, ১১:১০ পূর্বাহ্ণ | আপডেট: ৪ সপ্তাহ আগে

ছবি সংগৃহীত

মাদ্রাসা শিক্ষা বোর্ডের আওতায় চলতি বছরের দাখিল পরীক্ষা শুধু গ্রুপভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ে হবে। সব বিষয়ে পরীক্ষা না হওয়ায় ব্যয় কমেছে। তাই পরীক্ষার্থীদের ফরম পূরণে আদায় করা টাকার অব্যয়িত অংশ ফেরত দেয়া হবে। ফেরতের টাকা পাঠানো হবে সংশ্লিষ্ট পরীক্ষার্থীদের নিজ নিজ প্রতিষ্ঠানে।

পরীক্ষার্থীরা কত টাকা ফেরত পাবে, সে হিসাবের বিস্তারিত জানিয়েছে ঢাকা মাদ্রাসা শিক্ষা বোর্ড।

মাদ্রাসা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. কামাল উদ্দিনের সই করা সোমবারের অফিস আদেশে এসব তথ্য জানানো হয়।

পরীক্ষা ফি

পরীক্ষার্থী প্রবেশপত্রে উল্লেখিত যেসব বিষয়ে পরীক্ষায় অংশ নেবে, সেসব বিষয় ছাড়া অন্য বিষয়ের জন্য আদায়কৃত ফি থেকে বিষয়প্রতি (তত্ত্বীয়) ৩০ টাকা করে ফেরত পাবে।

ব্যাবহারিক বিষয়ের জন্য আদায় করা বোর্ড ফি থেকে বিষয়প্রতি ২০ টাকা ফেরত পাবে পরীক্ষার্থী। আর আইসিটি বিষয়ের ব্যাবহারিক পরীক্ষার জন্য বোর্ড ফির ৩০ টাকা ও চতুর্থ বিষয়ের ব্যাবহারিক পরীক্ষার জন্য বোর্ড ফির ৩০ টাকা ফেরত দেয়া হবে।

কেন্দ্র ফি

যেসব পরীক্ষার্থী ফরম পূরণ করেছে এবং ন্যূনতম এক বিষয়ের পরীক্ষায় অংশ নেবে, তাদের কেন্দ্র ফি থেকে ১০০ টাকা ফেরত দেয়া হবে। এ ছাড়াও আইসিটি বিষয়ের ক্ষেত্রে প্রতিষ্ঠান থেকে আদায় করা ২৫ টাকা এবং চতুর্থ বিষয়ের ব্যাবহারিক পরীক্ষা ফি বাবদ আদায় করা ১০ টাকা ফেরত দেয়া হবে।

এ ছাড়াও ফরম পূরণের পর পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে না যেসব পরীক্ষার্থীর, তাদের কেন্দ্র ফি বাবদ আদায় করা ৪০০ টাকা ফেরত দেয়া হবে। এসব শিক্ষার্থীকে আইসিটি বিষয়ের অতিরিক্ত আরও ২৫ টাকা এবং চতুর্থ বিষয়ের ব্যাবহারিক পরীক্ষা ফি বাবদ প্রতিষ্ঠান থেকে আদায় করা ১০ টাকা ফেরত দেয়া হবে।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...