ইএফটির মাধ্যমে ৪৩৫ জন শিক্ষক-কর্মচারী পেলেন ১৭ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক;
  • প্রকাশিত: ৯ নভেম্বর ২০২১, ১২:৩৪ অপরাহ্ণ | আপডেট: ৩ সপ্তাহ আগে

ছবি সংগৃহীত

দেশের বিভিন্ন জেলায় ইএফটির মাধ্যমে অবসরপ্রাপ্ত বেসরকারি শিক্ষক-কর্মচারীদের কল্যাণ সুবিধার টাকা পৌঁছে দেয়া হয়েছে। ফলে বেসরকারি অবসরপ্রাপ্ত ৪৩৫ জন শিক্ষক ও কর্মচারী কল্যাণ সুবিধার ১৭ কোটি ৬৯ লাখ ২৭ হাজার ৪৭৩ টাকা পেয়েছেন।

শিক্ষক কর্মচারী কল্যাণ ট্রাস্ট এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, বরিশালে ৯১ জন অবসরপ্রাপ্ত শিক্ষক-কর্মচারীকে ৪ কোটি ২ লাখ ২১ হাজার ৪৩২ টাকা, ময়মনসিংহে ৭৭ জনকে ৩ কোটি ৫৫ লাখ ৯৩ হাজার ৫৪৩ টাকা, যশোর ও আশেপাশের কয়েকটি জেলার ২১৫ জনকে ৭ কোটি ৭১ লাখ ২৪ হাজার ৬১৯ টাকা, পটুয়াখালীতে ১৮ জনকে ৭২ লাখ ৪৩ হাজার ২৯০ টাকা, ব্রাহ্মণবাড়িয়ায় ১৭ জনকে ৭০ লাখ ৮৫ হাজার ৬১০ টাকা এবং ঝিনাইদহে ১৭ জনকে ৯৬ লাখ ২১ হাজার ৯৮২ টাকা প্রদান করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ইএফটির মাধ্যমে শিক্ষক-কর্মচারী কল্যাণ ট্রাস্টের টাকা প্রদান উপলক্ষে আয়োজিত বিভিন্ন শিক্ষক সমাবেশে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী কল্যাণ ট্রাস্টের সচিব অধ্যক্ষ মো. শাহজাহান আলম সাজু বলেছেন, বর্তমান সরকারের সময় শিক্ষক কর্মচারী কল্যাণ ট্রাস্টের অতীতের সকল অনিয়ম, অব্যবস্থা দূর করেছে। অবসরপ্রাপ্ত শিক্ষক কর্মচারীদের কল্যাণ সুবিধার টাকা সহজে পাবার জন্য ডিজিটাল সিস্টেম চালু করেছে। আবেদন গ্রহণ থেকে শুরু করে টাকা প্রাপ্তি পর্যন্ত চালু হয়েছে অনলাইন ব্যবস্থা। ফলে এখন শিক্ষক কর্মচারীরা নিজ নিজ এলাকা থেকে অনলাইনে আবেদন করার পর ইএফটির মাধ্যমে যার যার ব্যাংক হিসাবে টাকা জমা হয়ে যাচ্ছে।

সাজু বলেন, ২০১৫ সালে অষ্ঠম জাতীয় বেতন স্কেলে শিক্ষক কর্মচারীদের বেতন শতভাগ বৃদ্ধি পাওয়ায় কল্যাণ ট্রাস্ট ও অবসর সুবিধা বোর্ডের আইন অনুযায়ী নতুন স্কেলে শিক্ষক-কর্মচারীদের পাওনা পরিশোধ করতে গিয়ে কল্যাণ ট্রাস্ট ও অবসর বোর্ডে চরম অর্থ সঙ্কট দেথা দেয়। টাকার সঙ্কটে তখন সংস্থা দুটিতে প্রায় ৮৫ হাজার আবেদন অনিষ্পন্ন থেকে যায়। এমন অবস্থায় অবসরপ্রাপ্ত বেসরকারি শিক্ষক ও কর্মচারীদের দূর্দশার কথা বিবেচনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অবসরপ্রাপ্ত শিক্ষক কর্মচারীদের সেবাদানকারী প্রতিষ্ঠান অবসর বোর্ডের সঙ্কট সমাধানের জন্য ১ হাজার ৩৫৭ কোটি এবং কল্যাণ ট্রাস্টের জন্য ৩৬০ কোটি টাকা বরাদ্দ দিয়ে অনন্য ইতিহাস সৃষ্টি করেছেন।

তিনি আরও বলেন, ১৯৯০ সাল ২০০৯ সাল বর্তমান সরকার গঠন করার আগ পর্যন্ত ১৮ বছরে কল্যাণ সুবিধা প্রদান করা হয়েছে ২৭৯ কোটি টাকা। অথচ বর্তমান সরকারের শাসনামলে গত ১১ বছরে রেকর্ড পরিমাণ ১ লাখ ২৮ হাজার ২১ জন শিক্ষক ও কর্মচারীর মধ্যে ৩ হাজার ৪২ কোটি ৬৭ লাখ ৫৭ হাজার ৬৫৬ কোটি টাকা প্রদান করে অনন্য রেকর্ড সৃষ্টি করেছে।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...