শেষ হলো ঢাবি অধিভুক্ত ৭ কলেজের ভর্তিযুদ্ধ

নিজস্ব প্রতিবেদক;
  • প্রকাশিত: ১৩ নভেম্বর ২০২১, ৭:২২ পূর্বাহ্ণ | আপডেট: ৩ সপ্তাহ আগে

ছবি সংগৃহীত

শীতের আগমনী বার্তা নিয়ে আজ সকাল থেকে গুড়ি-গুড়ি বৃষ্টি রাজধানীতে। আর বৃষ্টিকে সঙ্গী করে ভর্তি পরীক্ষায় অংশ নিতে কেন্দ্রে আসছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সরকারি সাত কলেজের স্নাতক শ্রেণির ২০২১-২২ শিক্ষাবর্ষের কলা ও সমাজবিজ্ঞান অনুষদের পরীক্ষার্থীরা।

হঠাৎ বৃষ্টিতে ভোগান্তিতে পড়েন দূর-দূরান্ত থেকে আসা পরিক্ষার্থী এবং অভিভাবকরা। বৃষ্টিতে ভিজেই অনেক পরীক্ষার্থীদের হলে প্রবেশ করতে দেখা যায় এবং বাইরে অপেক্ষমাণ অভিভাবকদেরও বৃষ্টিতে ভিজে দাঁড়িয়ে থাকতে দেখা যায়।

শনিবার (১৩ নভেম্বর) সকাল ১০টা থেকে শুরু হয়ে একযোগে রাজধানীর দশটি কেন্দ্রে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

কেন্দ্র দশটি হলো- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, শহীদ সোহরাওয়ার্দী কলেজ, সরকারি কবি নজরুল কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর বাঙলা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, নটরডেম কলেজ, রেসিডেন্সিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজ ও ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ।

ভর্তি কমিটির দেওয়া তথ্যমতে, এ বছর কলা ও সমাজবিজ্ঞান অনুষদের বিভাগগুলোতে ভর্তির জন্য আবেদন করেছেন ৩০ হাজার ৮২৮ জন। সাতটি কলেজে মোট আসন রয়েছে ১৪ হাজার ৩৫০টি।

সাত মাসের বাচ্চা নিয়ে পরিক্ষা দিতে আসা এক শিক্ষার্থী জানান, পরিক্ষা দিতে আসতে পারাটাই তার কাছে অনেক ভালো লাগার।

তিনি বলেন, “অনেক চিন্তায় ছিলাম বাচ্চাকে নিয়ে পরিক্ষা কিভাবে দিবো। বাইরে ও কিভাবে থাকবে, যদিও ওর বাবা থাকবে। কিন্তু আমার কাছেই তো সারাদিন থাকে। কিন্তু পরিক্ষা তো আর দেওয়া যাবে না। তাই দিচ্ছি।”

এছাড়া একজন অভিভাবক জানান, বৃষ্টির মধ্যে আসতে কিছুটা সমস্যা হলেও সঠিক সময়ে আসতে পারায় স্বস্তি লাগছে। তবে করোনার কারণে ছেলের পরিক্ষা প্রস্তুতিতে কিছুটা বিঘ্ন ঘটে। তবে তিনি আশাবাদী পরিক্ষায় তার ছেলে ভালো করবে।

এছাড়াও অনেক অভিভাবকদের ছাতা হাতে দাড়িয়ে ছেলে-মেয়েদের পরিক্ষার শেষ মূহুর্তের প্রস্তুতিতে তাদের তরফ থেকে সাধ্যমতো চেষ্টা করতে দেখা যায়।

কলেজভেদে আসন সংখ্যাঃ

১. ঢাকা কলেজে কলা ও সমাজবিজ্ঞান ইউনিটের মোট আসন সংখ্যা ২৪২৫টি। এর মধ্যে বাংলা বিভাগে ২০০টি, ইংরেজি বিভাগে ২৪০টি, ইতিহাস বিভাগে ২২৫টি, দর্শন বিভাগে ১৮০টি, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১৩০টি, ইসলামিক স্টাডিজ বিভাগে ৬১টি, অর্থনীতি বিভাগে ২৩৫টি, রাষ্ট্রবিজ্ঞান বিভাগে ২৬৫টি, সমাজবিজ্ঞান বিভাগে ২৫০টি, ভূগোল ও পরিবেশ বিভাগে ১২৫টি*, মনোবিজ্ঞান বিভাগে ১২৫টি*, পরিসংখ্যান বিভাগে ১২৫টি* ও গণিত বিভাগে ২১০টি* আসন রয়েছে।

২. ইডেন মহিলা কলেজে কলা ও সমাজবিজ্ঞান ইউনিটে মোট আসন সংখ্যা ৩১৫৫টি। এর মধ্যে বাংলা বিভাগে ২৩০টি, ইংরেজি বিভাগে ৩০০টি, ইতিহাস বিভাগে ২৪০টি, দর্শন বিভাগে ১৯০টি, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ২৪০টি, ইসলামিক স্টাডিজ বিভাগে ১৪০টি, অর্থনীতি বিভাগে ২৯০টি, রাষ্ট্রবিজ্ঞান বিভাগে ৩০০টি, সমাজবিজ্ঞান বিভাগে ২৮০টি, সমাজকর্ম বিভাগে ২৭০টি, ভূগোল ও পরিবেশ বিভাগে ১৬৫টি*, মনোবিজ্ঞান বিভাগে ১৪০টি*, পরিসংখ্যান বিভাগে ৫০টি*, গার্হস্থ্য অর্থনীতি বিভাগে ১২০টি* ও গণিত বিভাগে ২০০টি* আসন রয়েছে।

৩. সরকারি তিতুমীর কলেজে কলা ও সমাজবিজ্ঞান ইউনিটে মোট আসন রয়েছে ৩৩০০টি। এর মধ্যে বাংলা বিভাগে ৩১০টি, ইংরেজি বিভাগে ৩৬৫টি, ইতিহাস বিভাগে ২১০টি, দর্শন বিভাগে ২৫০টি, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ২৬০টি, ইসলামিক স্টাডিজ বিভাগে ১৪৫টি, অর্থনীতি বিভাগে ৩৮০টি, রাষ্ট্রবিজ্ঞান বিভাগে ৪০০টি, সমাজবিজ্ঞান বিভাগে ২৩৫টি, সমাজকর্ম বিভাগে ২৩৫ টি, ভূগোল ও পরিবেশ বিভাগে ৭০টি*, মনোবিজ্ঞান বিভাগে ৭০টি*, পরিসংখ্যান ৭০টি* ও গণিত বিভাগে ৩০০টি* আসন রয়েছে।

৪. কবি নজরুল সরকারি কলেজে কলা ও সমাজবিজ্ঞান ইউনিটে মোট আসন রয়েছে ১৬০০টি। এর মধ্যে বাংলা বিভাগে ১৫০টি, ইংরেজি বিভাগে ২০০টি, ইতিহাস বিভাগে ১৫০টি, দর্শন বিভাগে ১২০টি, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১৫০টি, ইসলামিক স্টাডিজ বিভাগে ২০০টি, অর্থনীতি বিভাগে ১৫০টি, রাষ্ট্রবিজ্ঞান বিভাগে ১৫০টি, আরবি বিভাগে ১০০টি, ভূগোল ও পরিবেশ বিভাগে ১৩০টি* ও গণিত বিভাগে ১০০টি* আসন রয়েছে।

৫. সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজে কলা ও সমাজবিজ্ঞান ইউনিটে মোট আসন সংখ্যা ১২৫০টি। এর মধ্যে বাংলা বিভাগে ১১০টি, ইংরেজি বিভাগে ১১০টি, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ ১২০টি, ইসলামিক স্টাডিজ বিভাগে ১০০টি, অর্থনীতি বিভাগে ১৫০টি, রাষ্ট্রবিজ্ঞান বিভাগে ১৭০টি, সমাজকর্ম বিভাগে ১৭০টি, ভূগোল ও পরিবেশ বিভাগে ১০০টি* ও গণিত বিভাগে ১২০টি* আসন রয়েছে।

৬. বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজে কলা ও সমাজবিজ্ঞান ইউনিটে মোট আসন রয়েছে ১১৮০টি। এর মধ্যে বাংলা বিভাগে ১০০টি, ইংরেজি বিভাগে ৮০টি, ইতিহাস বিভাগে ৫০টি, দর্শন বিভাগে ৬০টি, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ৬০টি, অর্থনীতি বিভাগে ১৬৫টি, রাষ্ট্রবিজ্ঞান বিভাগে ৮৫টি, সমাজবিজ্ঞান বিভাগে ৯০টি, সমাজকর্ম বিভাগ ১৩৫টি, ভূগোল ও পরিবেশ বিভাগে ৮০টি*, মনোবিজ্ঞান বিভাগে ৮০টি*, গার্হস্থ্য অর্থনীতি বিভাগে ৮টি* ও গণিত বিভাগে ৬৫টি* আসন রয়েছে।

৭. সরকারি বাঙলা কলেজে কলা ও সমাজবিজ্ঞান ইউনিটে মোট আসন সংখ্যা ১৪৪০টি। এর মধ্যে বাংলা বিভাগে ২২০টি, ইংরেজি বিভাগে ১৮০টি, ইতিহাস বিভাগে ১২০টি, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১১০টি, ইসলামিক স্টাডিজ বিভাগে ১০০টি, অর্থনীতি বিভাগে ১৪০টি, রাষ্ট্রবিজ্ঞান বিভাগে ২৪৫টি, সমাজকর্ম বিভাগে ১৪৫টি, গণিত বিভাগে ১৮০টি আসন রয়েছে।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...