এইচএসসি পরীক্ষা : শিক্ষার্থীদের কালকের কর্মসূচি সীমিত

নিজস্ব প্রতিবেদক;
  • প্রকাশিত: ১ ডিসেম্বর ২০২১, ১২:৫০ অপরাহ্ণ | আপডেট: ২ মাস আগে

ছবি সংগৃহীত

আগামীকাল বৃহস্পতিবার শুরু হচ্ছে এইচএসসি পরীক্ষা। বিষয়টি বিবেচনা করে বৃহস্পতিবার নিরাপদ সড়কের দাবিতে চলমান আন্দোলন কর্মসূচি সীমিত করার ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার দুপুর ১২টা থেকে বেলা ১টা পর্যন্ত আন্দোলনকারী শিক্ষার্থীরা সীমিত কর্মসূচি পালন করবে। এই সময় তারা সড়কের এক পাশে দাঁড়িয়ে মানববন্ধন ও বিক্ষোভ করবেন, যাতে যান চলাচলে বিঘ্ন না ঘটে।

এদিকে নিরাপদ সড়কের দাবিতে বুধবার বেলা সোয়া ১১টার দিকে রাজধানীর রামপুরা ব্রিজ এলাকায় অবস্থান নেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। বেলা ১টার দিকে তারা একটি মিছিল নিয়ে রামপুরা ব্রিজ থেকে রামপুরা বাজার পর্যন্ত গিয়ে ঘুরে আসেন। রামপুরা ব্রিজ এলাকায় ফিরে তারা কালকের কর্মসূচি ঘোষণা করেন। একইসঙ্গে তারা আজকের মতো কর্মসূচি সমাপ্ত ঘোষণা করেন।

আন্দোলনকারী শিক্ষার্থীরা বলেন, কাল এইচএসসি পরীক্ষা শুরু হচ্ছে। এইচএসসি পরীক্ষার্থীদের কথা বিবেচনা করে তারা কাল দুপুর ১২টায় কর্মসূচি শুরু করবেন। সড়কের এক পাশে মানববন্ধন ও বিক্ষোভ করবেন তারা। কর্মসূচি চলাকালে যান চলাচলে যেন বিঘ্ন না ঘটে, সেটি তারা নিশ্চিত করবেন। এইচএসসি পরীক্ষার্থীদের যেন কোনো সমস্যা না হয়, আবার আন্দোলনও যেন চলমান থাকে, সেটি মাথায় রেখে তারা এগোবেন।

বুধবার রামপুরা ব্রিজ এলাকায় শিক্ষার্থীরা সড়কে চলাচলকারী যানবাহনের কাগজপত্র ঠিক আছে কি না, তা যাচাই করে দেখেন। এ সময় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর একটি গাড়ির কাগজপত্র দেখাতে বলেন তারা। কিন্তু গাড়িটির শুধু ইঞ্জিন নম্বর ছিল। চালকের লাইসেন্স ছিল না। চালকের সঙ্গে বাগ্‌বিতণ্ডার একপর্যায়ে শিক্ষার্থীরা উত্তেজিত হয়ে পড়েন। তখন ঘটনাস্থলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা উপস্থিত হন। ঘণ্টাখানেক পর পুলিশ জরিমানা করার পরে শিক্ষার্থীরা গাড়িটি ছেড়ে দেন।

এ বিষয়ে পুলিশের খিলগাঁও জোনের সহকারী কমিশনার (পেট্রল) রেজাউল হাসান গণমাধ্যমকে বলেন, গাড়িটি চালকের লাইসেন্স মেয়াদোত্তীর্ণ ছিল। তাই গাড়িটির চালককে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

গত ১৮ নভেম্বর বাসে অর্ধেক ভাড়ার দাবিতে বিক্ষোভ শুরু করেন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। ২৪ নভেম্বর গাড়িচাপায় নটর ডেম কলেজের শিক্ষার্থী নাঈম হাসানের মৃত্যুর পর তা রূপ নেয় নিরাপদ সড়কের ৯ দফা দাবির আন্দোলনে। এর মধ্যে সোমবার রাতে রামপুরায় বাসের চাপায় নিহত হয় এসএসসির ফলপ্রত্যাশী মাইনুদ্দিন ইসলাম দুর্জয়।

শিক্ষার্থীদের টানা আন্দোলনের পরিপ্রেক্ষিতে মঙ্গলবার রাজধানীতে বাসে অর্ধেক ভাড়ার দাবি মেনে নেয়ার ঘোষণা দেয় পরিবহন মালিক সমিতি। তবে শিক্ষার্থীরা বলছেন, নিরাপদ সড়কের জন্য তাদের দাবিগুলোর মধ্যে একটি হচ্ছে অর্ধেক ভাড়া কার্যকর করা। বাকি দাবিগুলো না মানা পর্যন্ত তারা রাজপথ ছাড়বেন না।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...