কালিগঞ্জে আইন প্রয়োগকারী সংস্থা এবং মিডিয়ার সাথে সংলাপ অনুষ্ঠিত

কালিগঞ্জ প্রতিনিধি;
  • প্রকাশিত: ২৫ অক্টোবর ২০২১, ১:৪৮ অপরাহ্ণ | আপডেট: ১ মাস আগে

No Caption

সাতক্ষীরার কালিগঞ্জ থানায় মানব পাচার প্রতিরোধে আইন প্রয়োগকারী সংস্থা ও মিডিয়ার সাথে সংলাপ অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২৫অক্টোবর) বেলা ১১ টায় কালিগঞ্জ থানার কনফারেন্স রুমে মানব পাচারের শিকার হতে উদ্ধার প্রাপ্ত নারী ও পুরুষদের দক্ষতা উন্নয়ন কর্মসংস্থান সৃষ্টি এবং আর্থসামাজিক পুনর্বাসনের লক্ষ্যে এসডিসি এর অর্থায়নে এবং উইনরক ইন্টারন্যাশনাল এর সহযোগিতায় অগ্রগতি সংস্থার বাস্তবায়নে মানব পাচার প্রতিরোধে আইন প্রয়োগকারী সংস্থা এবং মিডিয়ার সাথে সংলাপ অনুষ্ঠানেকালিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি শেখ সাইফুল বারী সফু এর সভাপতিত্বে ও অগ্রগতি সংস্কার প্রকল্প সমন্বয়কারী অসিত ব্যানার্জীর সঞ্চালনায় সংলাপ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অগ্রগতি সংস্থার নির্বাহী পরিচালক আব্দুস সবুর বিশ্বাস।

সংলাপে প্রধান অতিথির বক্তব্য রাখেন কালিগঞ্জ থানার পুলিশ পরিদর্শক (তদন্ত ) মিজানুর রহমান, সংলাপ অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন উপজেলা রিপোটার্স ক্লাবের সভাপতি অধ্যাপক নিয়াজ কওছার তুহিন, বাংলাদেশ সাংবাদিক সমিতি কালিগঞ্জ উপজেলা শাখার সভাপতি শেখ আনোয়ার হোসেন , কালিগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সুকুমার দাস বাচ্চু, বীর মুক্তিযোদ্ধা এস এম মমতাজ হোসেন মন্টু, রেডিও নলতার স্টেশন ম্যানেজার সেলিম শাহরিয়ার ,কালিগঞ্জ থানার এসআই মোরশেদ হোসেন, প্রমূখ।

স্বাগত বক্তব্যে বেসরকারী উন্নয়ন সংস্থা অগ্রগতি সংস্থার নির্বাহী পরিচালক আব্দুস সবুর বলেন সাতক্ষীরা সদর সহ কালিগঞ্জ শ্যামনগর ,তালা উপজেলায় অগ্রগতি সংস্থা ও সি ডব্লিউ সি এস এর বাস্তবায়নে উইনরক ইন্টারন্যাশনালের সহযোগিতায় সুইচ এজেন্সি ফর ডেভেলপমেন্ট অ্যাড কো-অপারেশন এসডিসি এবং আশ্বাস মানবপাচার থেকে উদ্ধার প্রাপ্ত নারী ও পুরুষদের জন্য প্রকল্প বাস্তবায়িত হচ্ছে প্রকল্পের মেয়াদ আগামী ২০২২ সাল পর্যন্ত।

মানব পাচারের শিকার উদ্ধার প্রাপ্ত ১৩শ সারভাইবার এবং তাদের পরিবার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এরমধ্যে অগ্রগতি সংস্থা ৭শ এবং সিডাব্লিউসি এস ৬ শত নিয়ে কাজ করবে। প্রকল্পের লক্ষ্য হচ্ছে মানব পাচার থেকে উদ্ধার প্রাপ্ত নারী ও শিশুদের মর্যাদা ও সামাজিক কল্যাণ পুনঃ প্রতিষ্ঠা এবং আত্ম নির্ভরশীলতা অর্জন করা।

সেই সমস্ত সারভাইভারদের সেবা প্রদানের মাধ্যমে মানব পাচার থেকে উদ্ধার প্রাপ্ত নারী ও পুরুষদের সামাজিক ও অর্থনৈতিক কল্যাণ নিশ্চিত করা।

তিনি আরো বলেন, বির্দেশে এবং দেশে যারা মানবপাচারের শিকার হয় তাদেরকে নিয়ে আইন প্রয়োগকারী সংস্থা ও মিডিয়ার মাধ্যমে কাজটি সফলভাবে করতে সহযোগিতা চান। অনুষ্ঠানে প্রধান অতিথি কালিগঞ্জ থানার পুলিশ পরিদর্শক ওসি( তদন্ত ) মিজানুর রহমান বলেন কালিগঞ্জ থানা এলাকায় কোথাও কোনো মানবপাচারের শিকার হলে থানাকে অবহিত করুন আমরা মামলা গ্রহণ করে আইনের আওতায় এনে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করব।

এ ধরনের সংবাদ কোথাও থাকলে থানাকে অবহিত করবেন। তিনি এই প্রকল্পের মাধ্যমে পুলিশ বাহিনী আরোও সচেতন হয়ে কাজ করবে বলে আশাবাদ ব্যক্ত করেন। সংলাপ অনুষ্ঠানে কালিগঞ্জ থানা পুলিশ, সাংবাদিক,মুক্তিযোদ্ধা, সরকারি কর্মকর্তা ও এনজিও প্রতিনিধি উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...