ঢাকাবৃহস্পতিবার , ২৮ এপ্রিল ২০২২

বিষাক্ত গ্যাসের তাপে ২৫০ বিঘার ধান নষ্ট

অনলাইন ডেস্ক
এপ্রিল ২৮, ২০২২ ৮:৫৯ অপরাহ্ন
Link Copied!

গাজীপুরে ইটভাটা থেকে নির্গত বিষাক্ত গ্যাসের তাপে প্রায় ২৫০ বিঘার ধান নষ্ট হয়েছে বলে জানা গেছে। ঘটনাটি ঘটেছে গাজীপুরের কালিয়াকৈর উপজেলার আটাবহ ইউনিয়নের মহরাবহ গ্রামে।

ক্ষতিগ্রস্ত কৃষক ও স্থানীয় কৃষি অফিস সূত্রে জানা যায়, গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় প্রায় অর্ধশত ইটভাটা রয়েছে। এসব ইটভাটার অধিকাংশের নেই বৈধ কাগজপত্র। তবে স্থানীয় প্রশাসনকে ম্যানেজ করে এসব অবৈধ ইটভাটা গড়ে তোলা হয়েছে বলে অভিযোগ স্থানীয়দের। অবৈধ ইটভাটার কালো ধোঁয়ার কারণে প্রতিবছর হাজার হাজার মণ ধান নষ্ট হচ্ছে। ক্ষতিগ্রস্ত হচ্ছে কৃষকরা।

ক্ষতিগ্রস্ত কৃষকরা অভিযোগ করেন, ইটভাটা থেকে নির্গত গরম বিষাক্ত গ্যাসের কারণে মহরাবহ গ্রামে প্রায় ২৫০ বিঘা জমির ধান পুড়ে নষ্ট হয়ে গেছে। স্থানীয় কৃষি কর্মকর্তাদের বারবার খবর দিয়েও কোনো প্রতিকার পাইনি বলে জানান ক্ষতিগ্রস্ত কৃষকরা।

নাসির ব্রিকস্ ভাটার মালিক নাসির বলেন, কৃষকের ধান নষ্ট হওয়ার ঘটনা সঠিক। তবে ইটভাটার কারণে ধানের ক্ষতি হলে স্থানীয় কৃষি কর্মকর্তাদের সঙ্গে আলাপ করে ক্ষতিগ্রস্ত কৃষকদের ক্ষতিপূরণ দেয়া হবে।

কালিয়াকৈর উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুল ইসলাম জানান, ইটভাটার গ্যাসের তাপে ধান পুড়ে যাওয়ার বিষয়ে আমি শুনেছি। বিষয়টি তদন্ত করে দেখা হবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।