ইন্সুরেন্স সেক্টর সম্ভাবনাময়: বিএসইসি চেয়ারম্যান

;
  • প্রকাশিত: ১৩ অক্টোবর ২০২১, ১২:১৪ অপরাহ্ণ | আপডেট: ১ সপ্তাহ আগে
No Caption

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেছেন, বর্তমানে শস্য বিমা করার কথা উঠেছে। এ বিষয়টি আমি যখন সাধারণ বিমা কর্পোরেশনে ছিলাম তখন করার চেষ্টা করেছি। এ নিয়ে দেশের তিনটি স্থানে (নোয়াখালি, সিরাজগঞ্জ ও রাজশাহী) প্রজেক্ট করেছি। কিন্তু সেখানেও অনেক বাধা আছে। তবে আমাদের দেশের ইন্স্যুরেন্স সেক্টর প্রচুর সম্ভাবনাময়।

মঙ্গলবার বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ’২১ শেষ দিন উপলক্ষে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) আয়োজিত ‘টু আইডিয়া সিকিউরিটিজ ইনভেস্ট প্রটেক্ট ইন্স্যুরেন্স’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিএসইর চেয়ারম্যান আসিফ ইব্রাহিম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিএসইর চেয়ারম্যান মো. ইউনুসুর রহমান।

দেশের ছোট ছোট এসএমই কোম্পানিগুলোকে বিমার আওতায় নিয়ে আসা যায় জানিয়ে বিএসইসি চেয়ারম্যান বলেন, আমাদের দেশের অনেক লোক চিকিৎসার অভাবে মারা যায়। যদি হেলথ সেক্টরকে বিমার আওতায় নিয়ে আসা যায় তাহলে একদিকে যেমন মানুষ চিকিৎসা পাবে, অপরদিকে বিমা কোম্পানিগুলোরও আয় বাড়বে।

বন্ড মার্কেটের প্রসঙ্গে বিএসইসির চেয়ারম্যান বলেন, আমরা বন্ড জনপ্রিয় করার জন্য চেষ্টা করছি। এক্ষেত্রে প্রথম দিকে কিছুটা ধাক্কা আসবে। তাই জনপ্রিয় হয়ে বন্ড স্টাবলিশ হওয়ার আগ পর্যন্ত বিনিয়োগকারীদেরকে সহযোগিতা করতে হবে। কিন্তু বিনিয়োগকারীরা কেন এই বন্ডে বিনিয়োগ করবে, রিটার্নের আশায়। এক্ষেত্রে বিনিয়োগকারীদের বিনিয়োগের নিরাপত্তা দিতে হবে।

তিনি আরও বলেন, আমাদের রেগুলেটরিদের একসাথে হয়ে মার্কেটে নতুন নতুন প্রোডাক্ট নিয়ে আসতে হবে। যাতে করে একদিকে যেমন ক্যাপিটাল মার্কেট বাড়ে অন্যদিকে বিমা খাতেরও উন্নয়ন হয়। যখন একটা দেশের এই দুটি সেক্টর মুভ করে তখন দেশের অর্থনীতিও এগিয়ে যায়।

অনুষ্ঠানে প্যানেল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, বিএসইসির নির্বাহী পরিচালক সাইফুর রহমান, ডিএসইর পরিচালক শাকিল রেজভী এবং ডিএসইর পরিচালক সালমা নাসরিন এনডিসি। অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন ডিএসইর ডিজিএম মো. শফিকুর রহমান।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...