মনে আছে টাইটানিকের সেই জ্যাক-রোজের কথা?

বিনোদন ডেস্ক;
  • প্রকাশিত: ৭ অক্টোবর ২০২১, ১:১৫ অপরাহ্ণ | আপডেট: ২ সপ্তাহ আগে
টাইটানিক সিনেমা

ব্রিটিশ যাত্রীবাহী বৃহদাকার সামুদ্রিক জাহাজ ছিল টাইটানিক। যা ১৫ এপ্রিল, ১৯১২ সালে জাহাজটির প্রথম সমুদ্রযাত্রায় সাউথহ্যাম্পটন থেকে নিউ ইয়র্ক সিটি যাওয়ার পথে হিমশৈলের (আইসবার্গের) সঙ্গে সংঘর্ষে উত্তর অ্যাটলান্টিক মহাসাগরে ডুবে যায়। এটি ঐ সময়ের সবচেয়ে বৃহৎ আধুনিক ও বিলাসবহুল যাত্রীবাহী জাহাজ ছিল।

তারই আলোকে জেমস ক্যামেরন ১৯৯৭ সালে নির্মাণ করেন টাইটানিক সিনেমা। জেমস ক্যামেরন পরিচালিত এই ছবিতে অভিনয় করার পর বহু অনামী, স্বল্পনামী, খ্যাতনামী অভিনেতা নিমেষে ‘তারকা’ হয়ে উঠেছিলেন।

২১ বছরের অভিনেত্রী কেট উইন্সলেট তখন হলিউডে নতুন। ২২ বছরের লিওনার্দো দি ক্যাপ্রিও-ও কিছু দিন হলো অভিনয় জগতে পা রেখেছেন। পরিচিতি পাননি। টাইটানিক ছবির সৌজন্যে বিশ্ব জুড়়ে বিখ্যাত হয়ে যান কেট-লিওরা।

এই ডিসেম্বরে ২৪ পূর্ণ করে ২৫-এ পা দেবে টাইটানিক। ২৫ বছর আগে বিখ্যাত হওয়া তারকারা এখন কে কোথায়, কী ভাবেই বা তাদের দিন কাটছে? তারা কি এখনও ততটাই বিখ্যাত, না কি খ্যাতির শিখরে উঠে আবার নেমে এসেছেন?

রেকর্ড বলছে, একদা ডুবন্ত জাহাজের সওয়ারিদের বেশিরভাগের জীবন উত্তাল হয়েছে গত ২৩ বছরে।

টাইটানিক সিনেমার চরিত্রের নাম রোজ ডিউইট বুকাতার। ওই অভিনেত্রী হলেন কেট উইন্সলেট। টাইটানিকে অভিনয়ের পর ১২ বছরে ছ’টি অ্যাকাডেমি পুরস্কারের জন্য মনোনীত হয়েছিলেন কেট। হলিউডে তিনিই কনিষ্ঠতম অভিনেত্রী, যিনি ৩৩ বছর বয়সে ছ’টি অস্কার মনোনয়ন পান। এমনকি আন্তর্জাতিক সিনেমায় চারটি বিখ্যাত পুরস্কার এমি, গ্র্যামি, অস্কার এবং টনি জেতার রেকর্ড রয়েছে কেটের।

তবে ব্যক্তিগত জীবনে অশান্তিতে ছিলেন দীর্ঘদিন। ২০০৮-এ থিতু হন। এখন প্রিয় মানুষকে বিয়ে করে সন্তানদের নিয়ে সাসেক্সের এক বাংলোয় থাকেন কেট। সুখী জীবন।

টাইটানিক সিনেমার চরিত্রের নাম জ্যাক ডসন। ওই অভিনেতার নাম লিওনার্দো দিক্যাপ্রিও। কেটের মতো লিওনার্দোরও উত্থান টাইটানিক থেকে। টাইটানিকে তার চরিত্রটি মুহূর্তে দর্শকদের মন কেড়ে নেয়। আবার জ্যাককে তলিয়ে যেতে দেখে বুকে কাঁটা বেঁধে দর্শকদের।

টাইটানিকে জনপ্রিয়তা পেলেও সেরা অভিনেতার পুরস্কার পাননি এটা যেমন ঠিক, তেমন এটাও ঠিক যে টাইটানিকের পর অজস্র ভাল সিনেমায় অভিনয় করেছেন লিও। তার অধিকাংশ হিট। একই সঙ্গে সমালোচকদের কাছে প্রশংসিত। তবে অস্কারের খরা কাটছিল না। শেষে ২০১৬ সালে টাইটানিকে অভিনয়ের ১৯ বছর পর ‘দ্য রেভেন্যান্ট’ ছবির জন্য অস্কার আসে লিওর হাতে।

বিয়ে করেননি এখনো । ২০১৭ সাল থেকে তার সঙ্গিনী এক আর্জেন্টিনা-আমেরিকান মডেল। নাম ক্যামিলা মোরোন। দু’জনেই লস অ্যাঞ্জেলেসের পার্ক সিটিতে একটি অ্যাপার্টমেন্টে থাকেন। সূত্র-আনন্দবাজার

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...