বিএসএমএমইউতে জরুরি বিভাগের উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক;
  • প্রকাশিত: ১ নভেম্বর ২০২১, ১১:৫২ পূর্বাহ্ণ | আপডেট: ৪ সপ্তাহ আগে

ছবি সংগৃহীত

এখন থেকে ২৪ ঘণ্টাই জরুরি স্বাস্থ্য সেবা পাওয়া যাবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ)। দীর্ঘ অপেক্ষার পর বিএসএমএমইউতে চালু হলো সাধারণ জরুরি বিভাগ।

সোমবার বেলা সাড়ে ১১টায় কেবিন ব্লকে এই জরুরি বিভাগের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

এ সময় উপাচার্য বলেন, ‘বিএসএমএমইউ জরুরি বিভাগের কার্যক্রম শুরু ছিল আমাদের কাছে বহুল আকাঙ্ক্ষিত একটি বিষয়। আরও আগেই এটি শুরু হওয়ার কথা থাকলে করোনা সংক্রমণের কারণে সম্ভব হয়ে ওঠেনি।’

জরুরি স্বাস্থ্যসেবা বিভাগের উদ্বোধনের ফলে এখন থেকে সাধারণ মানুষের চিকিৎসা সেবার দ্বার আরও প্রসারিত হবে বলে মনে করেন বিএসএমএমইউ উপাচার্য।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. জাহিদ হোসেন, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, প্রক্টর অধ্যাপক ডা. হাবিবুর রহমান দুলাল, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এ বি এম আব্দুল হান্নান, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল ডা. নজরুল ইসলাম খান প্রমুখ।

প্রসঙ্গত, এই পূর্ণাঙ্গ ইমারজেন্সি ইউনিটে যে কোনো রোগের জরুরি চিকিৎসা সেবা মিলবে ২৪ ঘণ্টা। এক ছাদের নিচে থাকবে সব ধরনের পরীক্ষা-নিরীক্ষার ব্যবস্থাও। বঙ্গবন্ধু মেডিকেলের আউটডোরে প্রতিদিন সেবা নেন আট হাজারের বেশি রোগী। হাসপাতালে বেডের সংখ্যা দুই হাজার। চালু আছে ৫৬টি বিভাগ।

এই বিশেষায়িত প্রতিষ্ঠানে জরুরি বিভাগ চালুর ঘোষণা দেয়া হয় কয়েক বছর আগে। সম্প্রতি চালু হয়েছে অর্থপেডিক, প্রসূতিসহ ৭ বিভাগ। এবার ৫৬ বিভাগ নিয়ে পূর্ণাঙ্গ ইমারজেন্সি ইউনিট চালু হলো বঙ্গবন্ধু মেডিকেলে। স্ট্রোকের রোগীদের জন্য এখানে থাকবে বিশেষ ব্যবস্থা। বিশ্ববিদ্যালয়ের কেবিন ব্লকের নিচ তলায় করা হয়েছে ইমারজেন্সি ইউনিট। ইসিজি, এক্সরে, এমআরআইসহ সব ধরনের পরীক্ষা-নিরীক্ষা করা যাবে এখানে। এখানে রয়েছে দুটি অপারেশন থিয়েটার।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...