কাবুলে তালেবান নেতাদের সঙ্গে শীর্ষ ব্রিটিশ কূটনীতিকের বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক;
  • প্রকাশিত: ৬ অক্টোবর ২০২১, ১:৪৪ অপরাহ্ণ | আপডেট: ২ সপ্তাহ আগে
তালেবান সরকারের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছেন শীর্ষ ব্রিটিশ কূটনীতিক। ছবি: এনডিটিভি

আফগানিস্তানের রাজধানী কাবুলে দেশটির ক্ষমতাসীন তালেবান সরকারের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছেন শীর্ষ একজন ব্রিটিশ কূটনীতিক। মঙ্গলবার অনুষ্ঠিত এ বৈঠকে দুই পক্ষের মধ্যে নানা বিষয়ে আলোচনা হয়েছে।

এনডিটিভির খবরে বলা হয়, গত ১৫ আগস্ট যুক্তরাষ্ট্র সমর্থিত আশরাফ গানি সরকারকে হটিয়ে কাবুলের নিয়ন্ত্রণ নেয়ার পর তালেবান নেতাদের সঙ্গে এটা কোনো ব্রিটিশ কূটনীতিকের প্রথম বৈঠক।

তালেবান এক টুইটে বৈঠকের একটি ছবি প্রকাশ করেছে। এতে দেখা গেছে, ব্রিটিশ কূটনীতিক সিমন গেসের সঙ্গে তালেবান সরকারের উপ-প্রধানমন্ত্রী মোল্লা আব্দুল গনি বারাদার ও আব্দুল সালাম হানাফি বৈঠক করছেন। সিমন গেস ব্রিটেনের আফগানিস্তান বিষয়ক বিশেষ দূত।

বৈঠকে কি কি বিষয়ে আলোচনা হয়েছে? যুক্তরাজ্য সরকারের মুখপাত্র জানান, দুই পক্ষের মধ্যে আলোচনায় উঠে এসেছে একাধিক ইস্যু। এরমধ্যে ব্রিটেন কীভাবে সন্ত্রাসবাদ মোকাবেলায় আফগানিস্তানকে সহায়তা করতে পারে এবং কীভাবে সেখানে অব্যহতভাবে বেড়ে চলা মানবিক সংকট মোকাবেলা করতে পারে, তা নিয়ে আলোচনা হয়েছে।

এ ছাড়া যারা আফগানিস্তান ছাড়তে চাচ্ছেন, তাদের সেখান থেকে বের হয়ে যাওয়ার বিষয়টি নিশ্চিত করতেও তালেবানের সঙ্গে আলোচনা করেন ব্রিটিশ দূত। যুক্তরাজ্য সরকারের মুখপাত্র জানান, বৈঠকে আলোচনায় সংখ্যালঘুদের প্রতি আচরণ এবং নারী ও মেয়ে শিশুদের অধিকারের বিষয়টিও এসেছে।

সিমন গেসের সঙ্গে বৈঠকে উপস্থিত ছিলেন ব্রিটিশ প্রতিনিধি মার্টিন লঙডেনও। আফগানিস্তান থেকে লোকজনকে সরিয়ে নিতে যুক্তরাজ্যের অভিযানের নেতৃত্বে ছিলেন এ লঙডেন।

বৈঠক সম্পর্কে তালেবানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল কাহার বালখি বলেন, দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক পুনরায় চালু করা নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...