অর্থনীতিতে নোবেল ৩ জনের

আন্তর্জাতিক ডেস্ক;
  • প্রকাশিত: ১১ অক্টোবর ২০২১, ১:৫৬ অপরাহ্ণ | আপডেট: ১ সপ্তাহ আগে
ছবি সংগৃহীত

চলতি বছর অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছেন তিন মার্কিনি। এরা হলেন- ডেভিড কার্ড, জোশুয়া ডি অ্যাংরিস্ট এবং গুইদো ডব্লিউ ইমবেন্স। সোমবার রয়্যাল সুইডিস একাডেমি অব সাইন্সেস তাদের নাম ঘোষণা করে। বার্তাসংস্থা এপি এ খবর জানিয়েছে।

শ্রমিকদের নূন্যতম মজুরী কিভাবে শ্রমবাজার, অভিবাসন, শিক্ষার ওপর প্রভাব ফেলে, তা নিয়ে গবেষণার স্বীকৃতিসরূপ তাদের এ পুরস্কার দেয়া হয়।

তিনজনের মধ্যে কানাডায় জন্ম নেয়া ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের ডেভিড কার্ড একাই পাবেন পুরস্কারের অর্থের অর্ধেক। বাকি অর্ধেক জাশুয়া ডি অ্যাংরিস্ট (ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি) ও গুইদো ডব্লিউ ইমবেন্স (স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি) ভাগ করে নেবেন।

গত সোমবার থেকে চিকিৎসা বিভাগের পুরস্কার ঘোষণার মধ্য দিয়ে চলতি বছরের নোবেল পুরস্কার ঘোষণা শুরু হয়। মঙ্গলবার পদার্থে নোবেল প্রাপ্তদের নাম ঘোষণা করা হয়। এ বছর পদার্থে নোবেল পেয়েছেন তিনজন। এরা হলেন- জাপানের সুকুরো মানাবে, জার্মানির ক্লাউস হাসেলমান ও ইতালির জর্জিও পারিসি।

বুধবার রসায়নে চলতি বছরের নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হয়। এ বছর রসায়নে যৌথভাবে নোবেল পেয়েছেন জার্মানির বেঞ্জামিন লিস্ট ও যুক্তরাষ্ট্রের ডেভিড ম্যাকমিলান। বৃহস্পতিবার সাহিত্যে নোবেল দেয়া হয় তানজানিয়ার কথাসাহিত্যিক আব্দুলরাজাক গুরনাহকে।

চলতি বছর শান্তিতে যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন ফিলিপাইনের সাংবাদিক মারিয়া রেসা ও রাশিয়ার দিমিত্রি মোরাতভ। শুক্রবার বাংলাদেশ সময় ৩টায় নরওয়ের রাজধানী ওসলো থেকে নরওয়েজিয়ান নোবেল কমিটি বিজয়ীর নাম ঘোষণা করে।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...