শিগগিরই শিশুদের ‘মডার্নার টিকা দেবে যুক্তরাষ্ট্র’

অনলাইন ডেস্ক;
  • প্রকাশিত: ২৮ অক্টোবর ২০২১, ১১:২১ পূর্বাহ্ণ | আপডেট: ১ মাস আগে

ছবি সংগৃহীত

যুক্তরাষ্ট্র কয়েক সপ্তাহের মধ্যে শিশু-কিশোরদের মডার্নার করোনা ভ্যাকসিন (টিকা) দেয়া শুরু করতে পারে। রয়টার্সের টোটাল হেলথ কনফারেন্সে দেয়া এক সাক্ষাৎকারে মডার্না ইনকরপোরেশনের প্রধান নির্বাহী (সিইও) এ তথ্য জানিয়েছেন। খবর এনডিটিভির।

যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের সঙ্গে আলোচনার কথা উল্লেখ করে মডার্নার সিইও স্টাফেইন বানসেল বলেন, তিনি বিশ্বাস করেন যে, কয়েক সপ্তাহের মধ্যে তার কোম্পানীর কোভিড-১৯ ভ্যাকসিন ১২ থেকে ১৭ বছর বয়সী মার্কিন কিশোরদের জন্য অনুমোদন দেয়া হবে।

যুক্তরাষ্ট্রের ৬ থেকে ১১ বছরের শিশুদের জন্য মডার্নার টিকা পৃথকভাবে অনুমোদন দেয়ার পরিকল্পনার কথাও জানান সিইও স্টাফেইন বানসেল। তার প্রত্যাশা, এ বয়সের শিশুরা চলতি বছরের শেষ দিকে টিকা গ্রহণ করতে পারবে।

বার্তাসংস্থা রয়টার্সকে তিনি বলেন, ‘এটা খুবই সম্ভব যে, খ্রিস্টমাসের আগেই ৬ থেকে ১১ বছরের শিশুদের মডার্নার ভ্যাকসিন সরবরাহ করা সম্ভব হবে।’

স্টাফেইন বানসেল জানান, ৬ মাস থেকে ৬ বছরের শিশুদের নিয়ে ভ্যাকসিনের গবেষণা সংক্রান্ত একটি প্রতিবেদন মডার্না আগামী বছরের শুরুতে প্রকাশ করার পরিকল্পনা করছে।

কোভিড-১৯ আক্রান্ত হয়ে বয়স্কদের যেভাবে প্রাণহানী ঘটে, শিশুদের ক্ষেত্রে তা তেমন দেখা যায় না। কিন্তু শিশুরা যে করোনা আক্রান্ত হচ্ছে না, এমনটা নয়। অনেক ক্ষেত্রে হাসপাতালেও ভর্তি করতে হচ্ছে তাদের।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...