মৃত্যুর গুজবের মধ্যে প্রথমবারের মতো প্রকাশ্যে আখুন্দজাদা

আন্তর্জাতিক ডেস্ক;
  • প্রকাশিত: ৩১ অক্টোবর ২০২১, ১১:৩৭ পূর্বাহ্ণ | আপডেট: ৪ সপ্তাহ আগে

হেইবাতুল্লাহ আখুন্দজাদা। ছবি: সংগৃহীত

তালেবানের সর্বোচ্চ নেতা হেইবাতুল্লাহ আখুন্দজাদাকে আফগানিস্তানের কান্দাহার শহরে দেখা গেছে। তার মৃত্যু নিয়ে গুজবের মধ্যে প্রথমবারের মতো তিনি এভাবে প্রকাশ্যে এলেন। রোববার তালেবান সূত্রের বরাত দিয়ে এনডিটিভি এ খবর জানিয়েছে।

আখুন্দজাদাকে খুব একটা জনসমক্ষে দেখা যায় না। গত ১৫ আগস্ট কাবুলের ক্ষমতা দখলে নেয় তালেবানরা। তখন থেকে তাকে প্রকাশ্যে দেখা যায়নি। এর পরই তার মৃত্যুর গুজব ছড়িয়ে পড়তে থাকে।

তালেবানের সর্বোচ্চ নেতা আখুন্দজাদাকে শনিবার কান্দাহারে দেখা যায়। এ সময় আরও একজন তালেবান নেতা তার সঙ্গে ছিলেন। ওই নেতা রয়টার্সকে বলেন, কান্দাহারের জামিয়া দারুল উলুম হাকিমিয়া মাদ্রাসায় গিয়েছিলেন সর্বোচ্চ নেতা। ২০১৬ সাল থেকে তালেবানের সর্বোচ্চ নেতা এ আখুন্দজাদা।

এর আগে তালেবান সরকারের কয়েকজন কর্মকর্তা জানিয়েছিলেন, জনসমক্ষে না এলেও অভ্যন্তরীণভাবে অর্পিত দায়িত্ব পালন করে যাচ্ছেন আখুন্দজাদা। এরইমধ্যে গুজব ছড়িয়ে পড়ে যে আখুন্দজাদা হয়তো বেঁচেই নেই। নয়তো তিনি সামনে আসছেন না কেনো?

এর আগে তালেবানের প্রতিষ্ঠাতা মোল্লাহ ওমরের মৃত্যুর খবর অনেকদিন ধরে গোপন রাখে তালেবান। এ কারণে আখুন্দজাদাকে নিয়েও সন্দেহ করা হচ্ছিল। অবশ্য তালেবান সরকারের উপ-প্রধানমন্ত্রী মোল্লা আব্দুল গনি বারাদারের মৃত্যুর গুজবও ছড়িয়েছিল।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...