গ্লাসগোতে প্রত্যাশার সম্মেলন শুরু, যোগ দিচ্ছেন প্রধানমন্ত্রীও

আন্তর্জাতিক ডেস্ক;
  • প্রকাশিত: ৩১ অক্টোবর ২০২১, ১১:৩৮ পূর্বাহ্ণ | আপডেট: ৪ সপ্তাহ আগে

ছবি সংগৃহীত

বাতাসে গ্রিনহাউস গ্যাস কার্বনের নির্গমন কমাতে বিশ্বের ধনী দেশগুলো কি একটি কার্যকর চুক্তিতে পৌঁছাবে- এ রকম এক উদ্বেগ নিয়ে আজ স্কটল্যান্ডের গ্লাসগোতে জলবায়ু সম্মেলন শুরু হয়েছে। দুই দিনের এ সম্মেলনে বিশ্বের প্রায় ২০০ দেশের রাষ্ট্র ও সরকার প্রধান, কিংবা তাদের প্রতিনিধিরা যোগ দিচ্ছেন।

সম্মেলনে যোগ দিতে আজ সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও যুক্তরাজ্যের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বাসস’কে জানান, প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইট আজ সকাল ৯টা ২৭ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ছেড়ে যায়।

জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় শীর্ষে রয়েছে বাংলাদেশ। কিন্তু এ পরিবর্তনের জন্য দায়ী গ্যাস নির্গমনের তালিকায় একেবারেই নিচে। এক্ষেত্রে যারা গ্রিনহাউস গ্যাস নির্গমনে এগিয়ে আছে, তাদের কাছে ক্ষতিপূরণ চাইতে পারে বাংলাদেশ।

বিবিসির খবরে বলা হয়, সম্মেলনের প্রথম দিন রোববারে বিশ্ব আবহাওয়া সংস্থার (ডব্লিউএমও) করা জলবায়ু সংক্রান্ত প্রতিবেদন পর্যালোচনা করা হবে।

জ্বীবাশ্ম জ্বালানীর ব্যাপক ব্যবহারের কারণে ক্রমেই পৃথিবীর উষ্ণতা বাড়ছে। এ পরিস্থিতিতে বিজ্ঞানীরা সতর্ক করেছেন যে, যদি দ্রুত সময়ের মধ্যে পদক্ষেপ না নেয়া হয়, তবে জলবায়ু বিপর্যয় নেমে আসতে পারে।

ডব্লিউএমও-এর প্রতিবেদনে চলতি বছরের বৈশ্বিক তাপমাত্রা আগের বছরগুলোর সঙ্গে তুলনা করা হয়েছে। এ তথ্যগুলো বিশ্ব নেতাদের জানানো হবে।

জলবায়ু পরিবর্তনের কারণে বিশ্বে সাম্প্রতিক বছরগুলোতে ঝড়-জলোচ্ছ্বাস, দাবানল, তাপপ্রবাহ বেড়েছে। গত দশকটি ছিল রেকর্ড পরিমানে উষ্ণ। এ কারণে দ্রুত পদক্ষেপ নেয়ার একটা জোর তাগিদ থাকছে সম্মেলনে।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...